তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পৃথিবী 'রক্ষায়' নামল অ্যাপল

পৃথিবী 'রক্ষায়' নামল অ্যাপল
[ভালুকা ডট কম : ২৪ এপ্রিল] 
‘অ্যাপস ফর আর্থ’ নামের নতুন একটি প্রচারণা শুরু করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। প্রচারণাটির উদ্দেশ্য- পৃথিবীর পরিবেশের উন্নয়নের জন্য অবদান রাখতে সাহায্য করা।ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট জানায়, ২৪ এপ্রিল পর্যন্ত নির্দিষ্ট ২৭টি অ্যাপের যে কোনো অ্যাপ বিক্রির পুরোটা অর্থই দেওয়া হচ্ছে ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড (ডব্লিউডব্লিউএফ)-এ।

বন, সাগর এবং পরিবেশের অন্যান্য উপাদান সংরক্ষণের ওপর জোর দেওয়ার জন্য তৈরি করা কিছু বিশেষ বিষয়বস্তু নিয়েও অ্যাপগুলো কাজ করবে। পৃথিবীর স্থলে বসবাসকারী প্রাণিজগতের ৮০ শতাংশই বাস করে বনে। বনভূমি হূমকির মুখে পড়লে এই বিশাল প্রাণিজগতও বিপন্ন হয়ে পড়বে- এমন ধারণা থেকেই অনুপ্রেরণাটি এসেছে। পৃথিবী থেকে বনভূমির পরিমাণ কমতে থাকার হার অত্যন্ত আশংকাজনক। প্রতি মিনিটে ৪৮টি ফুটবল মাঠের সমান বনভূমি হারিয়ে যাচ্ছে। ডব্লিউডব্লিউএফ সাগরের বাস্তুসংস্থান নিয়েও উদ্বিগ্ন এবং এগুলোও সংরক্ষণ করার লক্ষ্য নির্ধারণ করেছে।

ডব্লিউডব্লিউএফ-কে সহায়তার জন্য যে অ্যাপগুলো কিনতে হবে, সেগুলো বেশ বৈচিত্রপূর্ণ। অ্যাংরি বার্ডস ২, কুকিং ড্যাশ ২০১৬, ক্যান্ডি ক্রাশ সোডা সাগা-এর মতো জনপ্রিয় অ্যাপগুলোই ব্যবহৃত হচ্ছে। গেইমগুলো ফ্রি হওয়ার কারণে সহায়তা করা যাবে ‘ইন-অ্যাপ পার্চেইজ’-এর মাধ্যমে। ফার্ম সিমুলেশন গেইম ‘হে ডে’ ফ্রি হলেও এই মুহূর্তে সেখানে ডব্লিউডব্লিউএফ-এর একটি লোগো দেখতে পাওয়া যায়। যেখানে ক্লিক করলে ব্যবহারকারী তাদেরকে ৩.৯৯ ইউরো সহায়তা করতে পারবেন। অ্যাংরি বার্ডস ২ অবশ্য ব্যবহারকারীদের গেইমের ‘স্পেশাল লেভেল’ -এর মাধ্যমে ডব্লিউডব্লিউএ-এর সঙ্গে সাগর রক্ষায়ও কাজ করছে।‘রিকালার’ নামের প্রাপ্তবয়ষ্কদের জন্য একটি অ্যাপে বিশেষ একটি কালারিং প্যাক পাওয়া যাচ্ছে ২.২৯ ইউরোতে। ড্রাগন সিটি গেইমে ছয়টি বিশেষ ড্রাগনসহ নতুন একটি পান্ডা আইল্যান্ড পাওয়া যাচ্ছে ২৪ এপ্রিল পর্যন্ত। গেইমার যদি ১.৪৯ ইউরো দিয়ে গেইমের জন্য প্রয়োজনীয় ‘কিছু রত্ন’ও কেনেন, তাও চলে যাবে ডব্লিউডব্লিউএফ-এর তহবিলে। নতুনভাবে সাজানো এবং একটি টিউটোরিয়াল সহ ছবি সম্পাদনাবিষয়ক অ্যাপ এনলাইট ২.৯৯ ইউরো দিয়ে কিনলে, তার অর্থও এই তহবিলে যোগ হবে।‘ডব্লিউডব্লিউএফ টুগেদার’ নামের একটি অ্যাপও এই প্রকল্পে অংশ নিচ্ছে, যেখানে ‘প্ল্যানেট আর্থ স্টোরি’-এর 'ইন-অ্যাপ পার্চেইজ'-এর মাধ্যমে এই উদ্যোগের তহবিলে অবদান রাখা যাবে। এই উদ্যোগে নিজেকে যুক্ত করার জন্য যেতে হবে অ্যাপ স্টোরে এবং সেখান থেকে ‘কমব্যাট ক্লাইমেট চেইঞ্জ’ লেখা ব্যানারে ক্লিক করলেই পাওয়া যাবে সেই বিশেষ ২৭টি অ্যাপ।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই