তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণে সময় ‘এক মাস’

ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণে সময় ‘এক মাস’ 
[ভালুকা ডট কম : ২৭ এপ্রিল] 
রাজধানীতে অতি ঝুঁকিপূর্ণ ৩২১টি ভবন এক মাসের মধ্যে অপসারণ করতে রাজউক ও সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছে সরকার।এছাড়া অন্য সিটি করপোরেশনের অতি ঝুঁকিপূর্ণ ভবনগুলোও আগামী এক মাসের মধ্যে অপসারণের নির্দেশনা দিয়েছে জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটি।

সচিবালয়ে বুধবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব নির্দেশনা দেওয়া হয় বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।এতে বলা হয়, রাজউক চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভবনের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।এসব ভবনের পানির লাইন বন্ধ করতে ওয়াসা এবং হোল্ডিং নম্বর বাতিলের জন্য সিটি করপোরেশনকেও অনুরোধ করা হয়।

তবে ঢাকার অতি ঝুঁকিপূর্ণ ৩২১টি ভবনের অবস্থান সম্পর্কে কিছু বলা হয়নি।গত ১৩ এপ্রিলের ভূমিকম্পে চট্টগ্রামে হেলেপড়া ভবন নিয়ে ৭ কার্যদিবসের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে বলা হয়েছে।এছাড়া বড় ধরনের ভূমিকম্পে সয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়ার জন্য বিদ্যুৎ ও গ্যাস লাইনের ‘এন্ট্রি পয়েন্টে’ সেন্সর লাগানো হচ্ছে বলেও সভায় জানানো হয়।

অনুসন্ধান ও উদ্ধার তৎপরতার জন্য ৬৯ কোটি টাকার যন্ত্রপাতি কিনে সশস্ত্র বাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রণালয় বলছে, আরও ১৫৯ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হচ্ছে।দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে ত্রাণ সচিব মো. শাহ্ কামাল ছাড়াও সশস্ত্র বাহিনী বিভাগ, নৌ বাহিনী, ফায়ার সার্ভিস, বিভিন্ন সিটি করপোরেশন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ, রাজউক এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই