তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গফরগাঁওয়ে ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষকরা

গফরগাঁওয়ে ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষকরা
[ভালুকা ডট কম : ২৯ এপ্রিল]
পাঁচকাটা জমি বর্গা নিয়ে বোরো ২৮ ধান চাষ করেছিলাম।এতে সেচের জন্য এক হাজার ৫শ,টাকা,রোপন ও সার বাবদ দুই হাজার টাকা ,নিড়ানির  ১ হাজার টাকা,ধান কাটতে ও মাড়াই করতে  শ্রমিকের জন্য দুই হাজার  টাকাসহ মোট ৬ হাজার ৫০০ টাকা খরচ হয়েছে আমার।ধান হয়েছে ১৮ মণ।তার মধ্যে অর্ধে নিয়ে গেছেন জমি মালিক। ভাগে পেয়েছি ৯মণ ধান।অহন শ্রমিকের মুজুরির ও দেনা শোধ করতে ৫২০ টাকা দরে ৯ মণ ধান বিক্রি করেছি ৪ হাজার ৬৮০টাকা।তাতে লোকসান হয়েছে আমার ১ হাজার ৮২০টাকা। দেনাও শোধ করতে পাললাম না।অহন স্ত্রী,পোলাপাইন নিয়ে কি খাব কিছুই ভাবতে পারছিনা।

এভাবেই মনের কষ্টে কথা গুলো বলছিলেন,ময়মনসিংহের গফরগাঁও উপজেলার মশাখালী ইউনিয়নের বর্গা চাষী মোস্তফা।শুধু বীরখারুয়ার মোস্তফা নয়।এরকম হতাশা ও কষ্টের কথা জানিয়েছেন,গফরগাঁও ইউনিয়নের হাতিখলা গ্রামের কৃষক নজরুল ইসলাম,সালটিয়া ইউনিয়নের কালাইরপাড় গ্রামে কৃষক সিরাজ উদ্দিন,বাদল মিয়া আঃ করিম,শাহাব উদ্দিন ও বাবুল মিয়া।

কৃষকরা জানান,এবছর ধানের ফলন ভালো হয়েছে। কিন্তু স্থানীয় হাটবাজারে দাম অনেক কম থাকায় ধান বিক্রি করে তাদের খরচই তুলতে পারছেন না।ধানের বাজার দর রয়েছে ফঁড়িয়াদের দখলে।কৃষকদের কাছ থেকে কম দামে ধান ক্রয় করে মিল মালিকদের কাছে বেশী দামে বিক্রি করছে তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা এসএ ফারহানা হোসেন জানান,চলতি মৌসুমে গফরগাঁওয়ে ২১ হাজার ১০ হেক্টও জমিতে বোরো আবাদ হয়েছে।তার মধ্যে উফসী ২১ হাজার হেক্টর,স্থানীয় ৫০ হেক্টর ও হাইব্রিড জাতীয় ৪৬০ হেক্টর। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলনও ভলো হয়েছে।ইতিমধ্যে উপজেলার সর্বত্রই পুরোদমে ধান কাটা শুরু হয়েছে।এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৭৯ হাজার ৮৬০ মেঃ টন ধান বা চাল।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মো ঃ আব্দুল্লাহ ফারুক জানান,সরকারী ভাবে কৃষকদের কাছ থেকে ধান বা চাল সংগ্রহ অভিযান এখনও শুরু হয়নি।তবে এবছর সরকারী ভাবে ধান ২৩ টাকা কেজি অথাৎ ৯২০ টাকা মণ ধান এবং চালের মূল্য ৩২ টাকা দরে অথাৎ ১২৮০ মন নির্ধারণ করা হয়েছে।

উপজেলা চালকল মালিক সমিতির সভাপতি কাশেম গোলন্দাজ জানান,ধানের উৎপাদন ভাল।কিন্তু চাল আমাদানি করায় এবং সরকারীভাবে ধান সংগ্রহের কাজ শুরু না হওয়ায় নতুন ধানের প্রতি ব্যবসায়ীদের আগ্রহ কম।তাছাড়া সরকারী ঘোষনা মোতাবেক গতবছরের তুলনায় এবছর অর্ধেক চাল ক্রয়ের নির্দেশ দিয়েছেন সরকার।তাই কৃষকরা ধানের ন্যায্য মূল্য পাচ্ছেন না ।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই