তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনাম

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনাম
[ভালুকা ডট কম : ২৩ জুন]
আজ ২৩ জুন বুহষ্পতিবারের শুরুতেই ঢাকার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম ও পরে ভারতের গুরুত্বপূর্ণ দৈনিকের বিশেষ বিশেষ বাংলা খবরের শিরোনাম। এরপর বাছাইকৃত কিছু খবরের গুরুত্বপূর্ণ অংশ।প্রথমে ঢাকার ও পরে ভারতের ।

ঢাকার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম
* রাজধানীতে ফিল্মি-স্টাইলে গুলি করে পাঁচ লাখ টাকা ছিনতাই–ইত্তেফাক
* রাজশাহীতে বিদ্যুৎ বিপর্যয় জনদুর্ভোগ-প্রথম আলো
* বাংলাদেশে হিন্দু জনসংখ্যা বেড়েছে : বিবিএস-কালের কন্ঠ
* প্রকাশ্য গুম আর খুনের রাজনীতি চলছে দেশে: নোমান- মানবজমিন
* সরকার নিরবে দেশবিরোধী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে : রিজভী -নয়া দিগন্ত
* পরিবহনে বেপরোয়া চাঁদাবাজি-বাংলাদেশ প্রতিদিন
* দুর্নীতির শীর্ষে এলজিইডি মন্ত্রণালয়-মানবকন্ঠ
* চৌর্যবৃত্তি করে' ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকের পদোন্নতি-যায় যায় দিন
* নিউইয়র্ক টাইমসকে আতিউর কোটি কোটি ডলার চলে গেল, প্রশ্নই হল না- যুগান্তর
* উন্নয়নের জন্য গণতন্ত্রের ঘাটতি সমস্যা নয় জ্বালানি উপদেষ্টা-ইনকিলাব

কোলকাতার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম
* ম্যাডক্স স্কোয়ারে ইঞ্জিনিয়ার খুনে ধৃত ৩-সংবাদ প্রতিদিন
* মান্নানের কটাক্ষে তুলকালাম বিধানসভায় -বর্তমান
* শিশুর চিকিৎসায় গাফিলতি, উত্তাল এস এস কে এম - আজকাল
* বিহারে ২০ লাখ রুপি দিলেই মিলত কৃতীর সার্টিফিকেট!-এইসময়
* নন্দীগ্রামের কাছেই জমি নেবে রাজ্য-আনন্দবাজার

বাংলাদেশর সবচেয়ে আলোচিত কয়েকটি খবরের গুরুত্বপূর্ণ অংশ
*প্রথম আলোর শিরোনাম: জঙ্গি মোকাবিলায় সহযোগিতা চাই: প্রধানমন্ত্রী
সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কার্যক্রমে জনগণের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতীয় সংসদে এক অনির্ধারিত আলোচনায় দলীয় সভানেত্রী শেখ হাসিনা এই সহযোগিতার আহ্বান জানান।প্রধানমন্ত্রী বলেন,আমরা সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী কার্যক্রম নেয়ায় বাংলাদেশে আজ শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে। সে পরিবেশ আমরা সৃষ্টি করেছি। এখানে দেশবাসীর সহযোগিতা চাই।শেখ হাসিনা বলেন, সব ষড়যন্ত্র মোকাবিলা করে আওয়ামী লীগ বাংলাদেশে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত ও সুরক্ষিত করেছে।

*ইত্তেফাকের খবর- বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,'অচিরেই গুপ্ত হত্যা বন্ধ হবে'।তিনি বলেন,'গত দুই বছর ধরে বাংলাদেশে চলমান গুপ্তহত্যা অচিরেই বন্ধ হবে।' আওয়ামী লীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

*মানবজমিনের খবরের শিরোনাম’পুলিশ ক্রসফায়ার করে না’
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, পুলিশ কখনো ক্রসফায়ার করে না, তাদের কাজ হচ্ছে আসামিদের ধরে আইনে সোপর্দ করা। আজ সকালে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে আইন-শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। তবে অপরাধী ধরতে গিয়ে পুলিশ আক্রান্ত হলে এনকাউন্টারে যেতে বাধ্য হয় পুলিশ। তখন দুই একজন অপরাধীর মৃত্যুর ঘটনা ঘটে, অনেক সময় পুলিশ সদস্যরাও আহত হন, দাবি করেন তিনি।

*বিএনপি নেতা নোমানের বক্তব্য ছাপা হয়েছে-মানবজমিনে
তিনি বলেছেন,প্রকাশ্য গুম আর খুনের রাজনীতি চলছে দেশে,দেশে এখন প্রকাশ্য গুম আর খুনের রাজনীতি চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। তিনি বলেছেন, দেশে এখন বসবাসের কোন পরিবেশ নেই। প্রতিদিন প্রকাশ্যে গুম আর খুনের রাজনীতি চলছে।

*জোসেফও কি প্রেসিডেন্টের ক্ষমা পেতে যাচ্ছেন?-মানবজিমন
মোহাম্মদপুরের আলোচিত ব্যবসায়ী মোস্তাফিজ হত্যার প্রধান আসামি ও দেশের শীর্ষ সন্ত্রাসী তোফায়েল আহমেদ ওরফে জোসেফের সাজা মওকুফের তোড়জোড় শুরু হয়েছে। খুনের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত এই শীর্ষ সন্ত্রাসীর সাজা মওকুফের জন্য আবেদন করেছেন তার মা রেনুজা বেগম। অত্যন্ত গোপনে দ্রুত এই প্রক্রিয়াটি প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানোর তদবির চলছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।জানা গেছে, বহুল আলোচিত এই সন্ত্রাসীর খুনের দায়ে প্রথমে মৃত্যুদণ্ড হয়েছিল। এই রায় বহাল রাখেন হাইকোর্ট। পরে আপিল শুনানি শেষে গত বছরের ডিসেম্বরে সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। কারা সূত্রের হিসাব অনুযায়ী, তার সাজা ভোগ করা বাকি আছে আরও ২১ বছর ৭ মাস। জরিমানা না দিলে আরও এক বছর বেশি সাজা খাটতে হবে। কারা সূত্র জানায়, জোসেফের মা রেনুজা বেগম গত ৭ই জুন তার সন্তানের সাজা মওকুফের জন্য আবেদন করেছেন। তাকে অন্যায়ভাবে সাজা খাটানো হচ্ছে বলে তিনি আবেদনে জানিয়েছেন।

*ঈদকে সামনে রেখে চাঁদাবাজির দৌরাত্ম বেড়েছে। এ সম্পর্কে বাংলাদেশ প্রতিদিনের শিরোনাম-পরিবহনে বেপরোয়া চাঁদাবাজি
চাঁদার খাতগুলো এরকম-থানার চাঁদা, ফাঁড়ির চাঁদা, বোবা চাঁদা, ঘাট চাঁদা, স্পট চাঁদা; পুলিশ হাতায় মাসোহারা; মালিক-শ্রমিক কল্যাণ ফি; রুট কমিটি-টার্মিনাল কমিটির চাঁদা; টোকেন বাণিজ্য।ঈদ সামনে রেখে পরিবহন সেক্টরে চাঁদাবাজদের দৌরাত্ম্য বেড়ে গেছে নজিরবিহীনভাবে। চাঁদাবাজদের অপতৎপরতা রোধে র‌্যাব-পুলিশের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নিয়েও তা বাস্তবায়ন করা যায়নি। ক্ষমতাসীন দলের কয়েকজন প্রভাবশালী নেতা পরিবহন চাঁদাবাজদের পক্ষে অবস্থান নেওয়ায় র‌্যাব-পুলিশের সব উদ্যোগ ভেস্তে যায়। রাজধানীর শতাধিক পয়েন্টে এ চাঁদাবাজি এখন অপ্রতিরোধ্য রূপ নিয়েছে। একশ্রেণির পরিবহন শ্রমিক, চিহ্নিত সন্ত্রাসী, পুলিশ ও ক্ষমতাসীন মহলের আশীর্বাদপুষ্টদের সমন্বয়ে গড়ে উঠেছে সম্মিলিত চাঁদাবাজ চক্র। তাদের কাছেই জিম্মি হয়ে পড়েছে যানবাহন চালক, মালিকসহ সংশ্লিষ্ট সবাই। চাঁদাবাজির অত্যাচার নিয়ে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলোর মধ্যেও দ্বন্দ্ব-সংঘাত সৃষ্টি হয়েছে। এসব নিয়ে বিভিন্ন রুটে পরিবহন ধর্মঘট পর্যন্ত করা হয়েছে। তবু চাঁদাবাজির ধকল থেকে রেহাই মিলছে না।

*সংসদে অর্থমন্ত্রী 'রিজার্ভ চুরিতে জড়িতদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে'-কালের কণ্ঠ
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে জড়িত সংশ্লিষ্ট ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনসহ অন্যদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর চুরি যাওয়া ১০১ মিলিয়ন মার্কিন ডলার অর্থের মধ্যে ২০ মিলিয়ন ইতিমধ্যে উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

*তনুকে কেউ খুন করেনি!সোহরাব হোসেনের কলাম-প্রথম আলোতে ছাপা হয়েছে
নিহত কলেজছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর মা আনোয়ারা বেগম গত সোমবার আক্ষেপ করে বলেছেন, ‘গরিব বলে কি বিচার পাব না? এভাবে মেরে ফেলবে?’তার অভিযোগ, তনুর বাবা ইয়ার হোসেনকে গাড়ি চাপা দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছে। তাঁদের মেয়ের হত্যাকাণ্ড নিয়ে কথা না বলার জন্য চাপ দেওয়া হচ্ছে।সন্তানহারা মা-বাবার জন্য এই অভিজ্ঞতা যে কত নির্মম, সেটি ভুক্তভোগী ছাড়া কেউ অনুধাবন করতে পারবেন না।তনুর মা-বাবার দাবি কী? তারা কি সরকারের বা কোনো বাহিনীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন? মোটেই না। তাঁরা সন্তান হত্যার বিচার চেয়েছেন। একটি মেয়ে দেশের সবচেয়ে সুরক্ষিত এলাকায় ঘর থেকে বের হয়ে ফিরে এলেন না। পরে জঙ্গলে তাঁর লাশ পাওয়া গেল। যে দেশে আইনের শাসন আছে বলে দাবি করা হয়, সেই দেশে তো যেকোনো নাগরিকের বিচার পাওয়ার অধিকার আছে।তাহলে তনুর মা-বাবার ওপর এই চাপ কিংবা হুমকি কেন?তনু হত্যার রহস্য উদ্‌ঘাটন এবং অপরাধীদের বিচারের দাবিতে দেশের বিভিন্ন স্থানে ক্ষোভ ও প্রতিবাদ হলেও আমাদের ডিবি, আমাদের সিআইডি, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশে কোথাও তনুর হত্যাকারীদের কোথাও খুঁজে পাচ্ছেন না। তিন মাস ধরে তাঁরা খুঁজছেন। তদন্ত করছেন। কিন্তু কিছুই বের করতে পারেননি। তাঁরা বের করতে পারেননি, কারা তনুর শরীরে আঘাত করেছে।তাহলে কি আমরা ধরে নেব, তনু হত্যার ঘটনা নিছকই অপপ্রচার? তাহলে কি আমাদের মেনে নিতে হবে, তনুকে কেউ খুন করেনি। তনু নিজে নিজেই ‘নিহত’ হয়েছেন। পৃথিবীতে আত্মহত্যা বলে একটি বিষয় আছে। কিন্তু নিজে নিজে নিহত হওয়াকে ঘটনা নেই। আর তনুকে যখন কেউ খুনই করেনি, তাহলে তদন্তকাজও বন্ধ করা উচিত নয় কি?

ভারতের বাংলা দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ খবরের অংশ বিশেষ
*মান্নানের কটাক্ষে তুলকালাম বিধানসভায়-বর্তমান
বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া ভাষায় আক্রমণ করার অভিযোগ উঠল বিরোধী দলনেতা আব্দুল মান্নানে বিরুদ্ধে। এদিন রাজ্যে কর্মসংস্থান ইস্যুতে নাম না করে মমতাকে কটাক্ষ করেন তিনি। বলেন, ‘কালীঘাটের ময়না সত্যি কথা কয় না। ছবি আঁকা নিয়ে মান্নানবাবু বলেন, ‘মুখ্যমন্ত্রীর তিন আঁচড়ের দাম ১০ লাখ। এরপরই তুমুল গোলমাল দেখা দেয় বিধানসভায়। মুখ্যমন্ত্রী ভয়ানক ক্ষুব্ধ হন। তিনি বলেন, ‘কথার বলার সময় শিষ্টাচার বজায় রাখা উচিত। কোনওদিন সোনিয়া গান্ধিকে ব্যক্তিগত আক্রমণ করিনি। রাজনৈতিক মতাদর্শ আলাদা হলেও জ্যোতি বসু, অটবিহারী বাজপেয়ীকে সবসময়ই শ্রদ্ধা করেছেন বলেও জানান তিনি। এদিন জোট নিয়েও কং-বামকে তোপ দাগেন মমতা

*সেলফি’র ঝোঁকে গঙ্গায় তলিয়ে গেল ৭ যুবক-সংবাদ প্রতিদিন
এক ‘সেলফি’ তুলতে গিয়ে গঙ্গায় তলিয়ে গেল ৭টি তরতাজা প্রাণ৷ বুধবার ঘটনাটি ঘটে উত্তরপ্রদেশে৷ সকাল সকাল গঙ্গায় স্নান করতে যান শিবম ও তাঁর বন্ধুরা৷ প্রত্যক্ষদর্শীদের বিবরণ অনুযায়ী, স্নানের মাঝেই ‘সেলফি’তুলতে যান শিবম৷ ‘সেলফি’র ঝোঁকে ভারসাম্য হারিয়ে পা পিছলে পড়ে যান গভীর জলে৷ গঙ্গায় তখন ভরা জোয়ার৷ স্রোতের টানে বন্ধুকে ভেসে যেতে দেখে ঝাঁপিয়ে পড়েন শিবমের বন্ধু মকসুদ৷ তিনিও টাল সামলাতে না পেরে ভেসে যান৷ এভাবেই বাকিরাও বন্ধুদের বাঁচাতে গিয়েই তলিয়ে যান৷

*শিশুর চিকিৎসায় গাফিলতি, উত্তাল এস এস কে এম-আজকাল
শিশুর চিকিৎসায় গাফিলতির অভিযোগ এনে জুনিয়র ডাক্তার‌দের মারধর করাকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল এস এস কে এম। আটক করা হয়েছে ৪ জনকে। কর্মবিরতি চলছে সকালেও। ভোগান্তির শিকার হচ্ছেন অন্য রোগীরা। এদিন অনেক রোগীকেই চিকিৎসা করাতে এসে ফিরে যেতে হচ্ছে

*কলকাতার শপিং মলে গোপনে মহিলাদের পোশাক বদলানোর ছবি, গ্রেফতার ১-আনন্দবাজার
তখন সবে পছন্দের জামাটা হাতে নিয়ে ট্রায়াল রুমে ঢুকেছেন তিনি। খুটখাট শব্দ শুনে একটু সচেতনই হয়ে পড়েছিলেন। চারপাশটা ভাল করে দেখতেই নজর গেল দেওয়ালে কতগুলো ছিদ্রর দিকে। আর তাতে চোখ রেখেই আঁতকে ওঠেন ওই তরুণী। পাশের ট্রায়াল রুমে তখন মোবাইল হাতে দাঁড়িয়ে এক যুবক! তড়িঘড়ি বেরিয়ে তাকে ধরার চেষ্টা করলেও হাত ফসকে পালিয়ে যায় যুবকটি। পরে অবশ্য পুলিশ গ্রেফতার করে তাকে ।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই