তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সৌদি মদদপুষ্ট পক্ষ ইয়েমেনের শান্তি প্রক্রিয়ায় বাধা দিচ্ছে,হুথি প্রধান

সৌদি মদদপুষ্ট পক্ষ ইয়েমেনের শান্তি প্রক্রিয়ায় বাধা দিচ্ছে,হুথি প্রধান
[ভালুকা ডট কম : ২৪ জুন]
ইয়েমেন সংকট অবসানে চলমান আলোচনায় হুথি আন্দোলনের পক্ষ থেকে কঠিন ছাড় দেয়া সত্ত্বেও সৌদি মদদপুষ্ট পক্ষ এ ব্যাপারে কোনো রকম আপোশ করতে অস্বীকার করায় শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। গতকাল (বৃহস্পতিবার) হুথি আন্দোলনের প্রধান আব্দুল মালেক হুথি এক বক্তৃতায় এ অভিযোগ করেন।

তিনি বলেন, হুথি আন্দোলনের প্রতিনিধিরা তাদের দেয়া প্রতিশ্রুতি পূরণ করার লক্ষ্যে শান্তি আলোচনায় যেসব ছাড় দিয়েছে সেগুলোর মধ্যে কিছু ছিল অনেক কষ্টসাধ্য। তবে বিপরীত পক্ষ এখন আগের অবস্থানে ফিরে গেছে এবং তারা ইয়েমেনি জাতিকে নতি স্বীকার করতে বাধ্য করতে চায়।

ইয়েমেন সংকট অবসানের লক্ষ্যে দুই পক্ষ কুয়েতে শান্তি আলোচনায় মিলিত হয়েছে।আব্দুল মালেক হুথি আরো বলেন,সংকট অবসানের লক্ষ্যে অনেক বাস্তবসম্মত সমাধান রয়েছে এবং এই ক্ষেত্রে আমরা বেশ কিছু প্রস্তাব করেছি। যদি বিপরীত পক্ষ এই সংকটের অবসান চায় তবে আমরাও তাদেরকে সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছি। যদি তারা আগ্রাসন অব্যাহত রাখে, আমরাও পাল্টা হামলা চালানোর জন্য প্রস্তুত আছি।

মালেক হুথি বলেন,প্রতিরোধকামী নীতি হুথি আন্দোলনের কোনো 'রাজনৈতিক কৌশল' নয় বরং এটি ইয়েমেনিদের মূল্যবোধ এবং সভ্যতার সঙ্গে জড়িয়ে আছে। তিনি সৌদি নেতৃত্বাধীন জোটকে উদ্দেশ করে বলেন, তোমাদের অব্যাহত অপরাধ এবং আগ্রাসন আমাদেরকে কখনোই প্রতিরোধ থেকে বিরত রাখতে পারবে না। হুথি নেতা আরো বলেন, 'আল্লাহর কসম, তোমাদের যতই মার্কিন মদদ থাকুক না কেন আমাদের ওপর তোমরা যে কষ্ট এবং দুর্ভোগ চাপিয়ে দিয়েছে একসময় তোমাদের ওপরই তা ফিরে যাবে এবং তোমরা পরাজিত হবে।

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কোনো কোনো আরব রাষ্ট্রের সম্পর্কের সমালোচনা করে হুথি বলেন, তারা মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ করার নীতিকে বেছে নিয়েছে।গত বছরের ২৬ মার্চ থেকে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের ওপর হামলা শুরু করে। সৌদি সরকার তার পছন্দের সাবেক প্রেসিডেন্ট আব্দুরাব্বু হাদিকে ইয়েমেনি জাতির ওপর চাপিয়ে দিতে চাইলেও দেশটির বেশিরভাগ দল ও বিপ্লবী সরকার তা মেনে নিতে অস্বীকার করে আসছে। সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় কয়েক হাজার নারী ও শিশুসহ এ পর্যন্ত প্রায় ৯ হাজার বেসামরিক ইয়েমেনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েক গুণ।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই