তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনাম

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনাম
[ভালুকা ডট কম : ২৪ জুন]
আজ ২৪ জুন মঙ্গলবারের ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ শিরোনামে শুরুতেই বাংলাদেশ ও ভারতের গুরুত্বপূর্ণ দৈনিকের বিশেষ বিশেষ খবরের শিরোনাম। এরপর বাছাইকৃত কিছু খবরের গুরুত্বপূর্ণ অংশ।

ঢাকার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম
* সবুজ শিল্প সম্মেলনে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী:ইত্তেফাক
* নৈতিক দায়িত্ব থেকে অর্থমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান বাবলুর:মানব জমিন
* ইইউ থেকে বৃটেনের সরে আসা বাংলাদেশের জন্য উপকারী হবে না’:দেবপ্রিয়,মানব জমিনের আরেকটি শিরোনাম
* আমাদের পুলিশ ক্রসফায়ার করেনি : স্বরাষ্ট্রমন্ত্রী,নয়াদিগন্তের শিরোনাম
* ক্রসফায়ার আইনগত বৈধতা রাখে না : খাদ্যমন্ত্রী, নয়াদিগন্তের আরেকটি শিরোনাম
* শেখ হাসিনার বক্তব্য জঙ্গিদের মতো: রিজভী,আমাদের সময়

কোলকাতার দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ শিরোনাম
* জোট নিয়ে মান্নানের খোঁচা, ধুন্ধুমার বিধানসভায়: আনন্দবাজার পত্রিকা
* পরমাণু প্রশ্নে মোদি সমর্থন চাইলেন চীনা প্রেসিডেন্টের: বর্তমান পত্রিকা
* কেন্দ্রের বিরুদ্ধে সব রাজ্যকে এক হওয়ার ডাক মুখ্যমন্ত্রীর: সংবাদ প্রতিদিনের শিরোনাম
* মুখ্যমন্ত্রীকে ‘অশিষ্ট’ আক্রমণ মান্নানের: আজকাল

বাংলাদেশের নির্বাচিত শিরোনামগুলোর গুরুত্বপূর্ণ কয়েকটি বিস্তারিত
*সবুজ শিল্প সম্মেলনে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী:ইত্তেফাক
এই শিরোনামের খবরে লিখেছে,দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় চতুর্থ সুবজ শিল্প সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ লক্ষ্যে তিনি শনিবার কোরিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।২৮ থেকে ৩০ জুন কোরিয়ার উলসানে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।দক্ষিণ কোরিয়ার উলসান মেট্রোপলিটন সিটি, কোরিয়া সরকারের বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়, কোরিয়ান আন্তর্জাতিক সহায়তা সংস্থা এবং জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা যৌথভাবে এই শিল্প সম্মেলন আয়োজন করেছে।এবারের সম্মেলনে ‘টেকসই শহরের জন্য সবুজ শিল্প’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা হবে। এতে থাইল্যান্ড, ভিয়েতনাম, ইরান, ইথিওপিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী, জাতিসংঘসহ বিভিন্ন দেশের সরকার ও শিল্প প্রতিনিধি, নগরবিদ, শিক্ষাবিদ, পরিবেশ বিশেষজ্ঞ ও সুশীল সমাজসহ প্রায় পাঁচশ প্রতিনিধি অংশ নেবেন।

*ই ইউ থেকে বৃটেনের সরে আসা বাংলাদেশের জন্য উপকারী হবে না’:দেবপ্রিয়,মানব জমিন
গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটেনের সরে আসার ফল বাংলাদেশের জন্য উপকারি নয় বলে মনে করছেন অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেছেন, সামগ্রিকভাবে বৃটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার এই সিদ্ধান্ত বাংলাদেশের জন্য উপকারী না। বাণিজ্যিক দিক থেকে, ইতোপূর্বে বাংলাদেশসহ স্বল্পউন্নত দেশগুলোকে ইউরোপীয় ইউনিয়ন যেসব সুযোগ সুবিধা দিত তা বৃটেন আলাদাভাবে দেবে কি না সেটি বৃটেনকে স্পষ্ট করতে হবে। আমার ধারণা, বৃটেন সেটা দেবে। দ্বিতীয়ত, বৃটেনের ভেতর দিয়ে বাংলাদেশের যেসব পণ্য ইউরোপের অন্যান্য দেশের বাজারে যেত সেগুলোর ব্যয় বৃদ্ধি পাবে। কারণ, পরিবহন ও বীমা সংক্রান্ত নানাবিধ ব্যয় বৃদ্ধি পাবে। তৃতীয়ত, পাউন্ডের দর পতন হয়েছে। ইউরোর দামও কিছুটা নেমে যাবে। এটা আমাদের বাণিজ্য সক্ষমতার উপর প্রভাব ফেলবে।

*আমাদের পুলিশ ক্রসফায়ার করেনি : স্বরাষ্ট্রমন্ত্রী,নয়াদিগন্ত
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ইচ্ছাকৃতভাবে কোনো ক্রসফায়ার (বন্দুকযুদ্ধ) করেনি পুলিশ। আত্মরক্ষার্থে এ ধরনের ঘটনা ঘটেছে। আজ শুক্রবার নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। বন্দুকযুদ্ধ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্রসফায়ার আমাদের পুলিশরা করে নাই। কারণ, আমাদের মূল উদ্দেশ্য হলো, মানে তাদের থেকে তথ্য নেওয়া এবং তারা যাতে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড পরিচালনা না করতে পারে। কাজেই আমরা সেই জায়গাটিতেই বিশ্বাস করি।’

*এদিকে খাদ্যমন্ত্রী কামরুল বলেছেন ক্রসফায়ার আইনগত বৈধতা রাখে না। নয়াদিগন্ত
এই শিরোনামে লেখা হয়েছে, বৃহস্পতিবার রাতে সাভারের ভাকুর্তা ইউনিয়নের লুটেরচর গ্রামে ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত এক ইফতার মাহফিল অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন খাদ্যমন্ত্রী। তিনি বলেন, যদি আমরা পুলিশের কথা বিশ্বাস করি তাহলে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পুলিশ গুলি করতে পারে।

ভারতের বাংলা দৈনিকগুলোর গুরুত্বপূর্ণ কয়েকটি খবর খানিকটা বিস্তারিত
*জোট নিয়ে মান্নানের খোঁচা, ধুন্ধুমার বিধানসভায়: আনন্দবাজার পত্রিকা।
ভোট শেষ। তবু জোট নিয়েই সরগরম বিধানসভা!রাজ্যপালের ভাষণের উপরে বিতর্কের মাঝে বাম ও কংগ্রেসের জোটকে কটাক্ষ করে দু’দিন ধরে আক্রমণ চালিয়ে গিয়েছেন তৃণমূল বিধায়কেরা। বিতর্কের শেষ দিনে জোটের প্রশ্নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাল্টা আক্রমণে গেলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান। জানিয়ে দিলেন, প্রকাশ্যেই তাঁরা জোট করেছেন এবং সেই জোট থাকবে। জোট নিয়ে তরজার চোটে শাসক ও বিরোধীদের মধ্যে ধুন্ধুমারও বাধল অধিবেশন কক্ষে!

*পরমাণু প্রশ্নে মোদি সমর্থন চাইলেন চীনা প্রেসিডেন্টের:বর্তমান
পত্রিকা এই শিরোনামে লিখেছে, চীনের চরম আপত্তি সত্ত্বেও আজ নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপের বৈঠকে আমেরিকা ও একঝাঁক দেশের দাবিতে ভারতের সদস্যপদ নিয়ে আলোচনা হল সিওলে। যা কার্যত অনেকটাই চীনের কাছে ধাক্কা। কারণ চীন কিছুতেই চায়নি শুধু ভারতকে নিয়ে এরকম কোনও আলোচনা হোক। সেই লক্ষ্যে বিগত ১৫ দিন ধরে লাগাতার চীন বলে এসেছে, এই বৈঠকে ভারতকে সদস্য করার বিষয়টি অ্যাজেন্ডাতেই নেই। আর যদি করতেই হয়, তাহলে পাকিস্তান নিয়েও নরম হতে হবে। কিন্তু শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে এই বৈঠকে ভারত প্রসঙ্গ নিয়ে একাধিকবার আলোচনা হল।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই