তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তারাকান্দায় শারীরিক প্রতিবন্ধী ফারুক আহাম্মেদের স্বপ্নের স্কুলের উদ্বোধন

তারাকান্দায় শারীরিক প্রতিবন্ধী ফারুক আহাম্মেদের স্বপ্নের স্কুলের উদ্বোধন
[ভালুকা ডট কম : ১৮ জানুয়ারী]
ময়মনসিংহের তারাকান্দায় বুধবার (১৮ জানুয়ারী/১৭) শারীরিক প্রতিবন্ধী (দু’পা অচল) ফারুক আহাম্মেদের স্বপ্নের স্কুল এম.আর শিক্ষা সংবাদ বিদ্যালয়ের উদ্বোধন করেন প্রধান অতিথি ময়মনসিংহ আনন্দ মোহন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ জাকির হোসেন।

তিনি বলেন, ফারুক ইচ্ছা করলে একটি দোকান দিতে পারতো অথবা একটি খামার দিতে পারতো কিন্তু সেটা না করে সে যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত প্রশংসার দাবি রাখে। আমি আমার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে। আজকে এই অনুষ্ঠানে যাঁরা উপস্থিত হয়েছেন, প্রত্যেকেই যার যার অবস্থা থেকে চেষ্টা করলে শুধু দেশের নয় বিশ্বে এ বিদ্যালয় সুনাম অর্জন করবে।

উপজেলা ৮নং কামারিয়া ইউনিয়নের বিদ্যালয়বিহীন নিজ গ্রাম সাধুপাড়ায় স্কুলের প্রতিষ্ঠাতা দু’ অচল ফারুক আহাম্মেদ হাতে ভর দিয়েই মঞ্চে এসে জীবনযুদ্ধের বর্ণনা দিতে গিয়ে কাঁদালেন অতিথিদের আর সাহস যোগালেন সহস্র প্রতিবন্ধী মানুষের প্রাণে। প্রতিবন্ধীরা দেশের বোঝা নয়, সম্পদ। এই প্রতিবন্ধীদের সম্পদ বানাতে প্রত্যেক পরিবারকে সহযোগিতা করার অনুরোধ জানান ফারুক। বিদ্যালয়টি প্রতিষ্ঠায় সকলের সার্বিক সহযোগিতা চান তিনি।

স্কুলের অন্যতম উদোক্তা চ্যানেল আই’র সিনিয়র স্টাফ রির্পোটার মোস্তফা মল্লিক বলেন, দৈনিক যুগান্তরের প্রতিবেদনের সূত্রধরেই এই ফারুকের সফলতার গল্প চ্যানেল আই’য়ে প্রকাশ পায়। তারপর ওর জন্য দু’টি চাকুরীর প্রস্তাব নিলে এসেছিলাম। দূরে চাকুরী করলে কষ্ট হবে, তাই এ গ্রামেই বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রস্তাব দেই। অচিরেই এ বিদ্যালয়ের ৫০জন শিক্ষার্থীর প্রত্যেককে একটি করে ল্যাপটপ দেয়া হবে। এখন শুধু প্রতিষ্ঠানের প্রধান ফারুক আহাম্মেদকে দেয়া হচ্ছে।

চাঁন্দপুর উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আলহাজ্ব আব্দুর রাজ্জাক তালুকদারের সভাপতিত্বে সাইয়েদুল বাশারের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন তারাকান্দা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমা-ার বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেম, বীর মুক্তিযোদ্ধা আক্কাছ আলী, আনন্দ মোহন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আমান উল্লাহ, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক হাবিবুর রহমান, প্রাণি বিজ্ঞান বিভাগের নজরুল ইসলাম, ময়মনসিংহ বিসিএস শিক্ষা সমিতির যুগ্ম সম্পাদক নূরুল আফসার, ইসলামের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক খান সাদী হাসান, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মাজেদুল ইসলাম, এন ইসলামী একাডেমীর প্রিন্সিপাল নজরুল ইসলাম, চ্যানেল আই’র সিনিয়র রির্পোটার মোস্তফা মল্লিক, যুগান্তর প্রতিনিধি মোঃ রইছ উদ্দিন, আলহাজ হাবিবুর রহমান মডেল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা আলহাজ্ব হাবিবুর রহমান হবি, প্রধান শিক্ষক আব্দুল লতিফ, সহকারী প্রধান শিক্ষক রাসেল আহাম্মেদ, সাধুপাড়া দাখিল মাদরাসার সহকারী শিক্ষক আবুল মুনসুর, কাশিগঞ্জ আশা ব্যাংকের ব্যবস্থাপক মাহবুব হোসেন, কামারিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমজত হোসেন, সাবেক মেম্বার আব্দুল খালেক সরকার, ফারুক আহাম্মেদের বড় ভাই আব্দুল হামিদ প্রমুখ।

ফারুক আহাম্মেদের জীবনচিত্র নিয়ে দৈনিক যুগান্তরে একাধিক প্রতিবেদন প্রকাশের পর চ্যানেল আই বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। চ্যানেল আইয়ের সিনিয়র স্টাফ রির্পোটার মোস্তাফা মল্লিক ও ক্যাব্রিয়ান স্কুলের প্রতিষ্ঠাতা লায়ন এম কে বাশারের সহযোগিতায় বিদ্যালয়বিহীন গ্রাম সাধুপাড়ায় এ স্কুলে ৫০জন শিক্ষার্থী নিয়ে এবছর কার্যক্রম শুরু করে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই