তারিখ : ২২ অক্টোবর ২০১৮, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আউশ ধান চাষ করে লোকসানের মুখে চাষিরা

আউশ ধান চাষ করে লোকসানের মুখে চাষিরা
[ভালুকা ডট কম : ০১ সেপ্টেম্বর]
নওগাঁর রাণীনগর উপজেলায় আউশ (বর্ষালী) ধান কাটা-মাড়াই প্রায় শেষের দিকে। তাড়াহুড়ো করে আমন ধান লাগানোর জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এবার ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় বিঘা প্রতি প্রায় দুই থেকে আড়াই হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। এতে করে আগামী আউশ ধান আবাদে আগ্রহ হারাতে পারে কৃষকরা।

জানা গেছে, এবছর উপজেলার প্রায় ৩হাজার ২শত ২০হেক্টর জমিতে আউশ (বর্ষালী) ধানের আবাদ করা হয়েছিলো। ধান রোপনের শুরু থেকেই বৈরী আবহাওয়া এবং বিভিন্ন রোগ-বালাইয়ে আক্রান্ত হওয়ার কারণে ধানের গাছ দুর্বল হয়ে পড়ে। এত করে ফলনে ঘটেছে বির্পযয়। এবছর আউশ ধান বিঘা প্রতি ১২ থেকে ১৪মন হারে ফলন হয়েছে। অথচ এক বিঘা জমিতে ধান উৎপাদন করতে খরচ হয়ে থাকে ৭হাজার থেকে ১০হাজার টাকা পর্যন্ত। বাজারে গত বছরের চেয়ে এবছর ২থেকে ৩শত  টাকা কম দামে ধান বিক্রি হচ্ছে। শুরুতেই প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫শ থেকে ৬শ টাকা দরে। ফলে উৎপাদন খরচ এবং ধানের ফলন বিপর্যয়ের কারণে বিঘা প্রতি প্রায় দুই থেকে আড়াই হাজার টাকা করে লোকসান গুনতে হচ্ছে কৃষকদের।

উপজেলার বেলাঘড়িযা গ্রামের কৃষক মো: হাসান আলী, এরশাদসহ অনেকেই জানান, এবছর আউশ ধানের ফলন প্রতি বিঘায় প্রায় ১২ থেকে ১৩ মণ হারে হচ্ছে। ধান কাটা-মাড়াই প্রায় শেষের দিকে। ধানের দাম না থাকার কারনে বাজারে ৫শ থেকে ৬শ টাকা দরে ধান বিক্রি করে বিঘাপ্রতি প্রায় দুই থেকে আড়াই হাজার টাকা করে লোকসান হবে আমাদের।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা মো: শহীদুল ইসলাম বলেন, অনেক বৈরী আবহাওয়ার পরও এবছর আউশ ধানের ফলন ভালো হয়েছে। সম্প্রতি উপজেলার কিছু নিমাঞ্চল ভারী বর্ষনের কারণে প্লাবিত হওয়ায় ধানের কিছুটা ক্ষতি হলেও ফলনের তেমন কোন তারতম্য হয়নি। কিন্তু ধানের দাম না থাকায় কৃষকরা কিছুটা লোকসানের মুখে পড়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই