তারিখ : ৩০ মে ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পুলিশ কর্মকর্তাদের প্রতি ডিএমপির ১০ নির্দেশনা

করোনা পরিস্থিতিতে পুলিশ কর্মকর্তাদের প্রতি ডিএমপির ১০ নির্দেশনা
[ভালুকা ডট কম : ২৮ মার্চ]
করোনার প্রাদুর্ভাবের কারণে ঘোষিত সাধারণ ছুটির মাঝে জরুরি প্রয়োজনে বাইরে বেরিয়ে পুলিশি হেনস্তার মুখে পড়েছেন কেউ কেউ। প্রকাশ্যে রাজপথে কান ধরে ওঠ-বস করানোর ছবিও প্রকাশিত হয়েছে গণমাধ্যমে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরকম ঘটনায় নাগরিকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করে ঢাকা মহনগর পুলিশের পক্ষ থেকে কর্তব্যরত পুলিশদের প্রতি ১০টি বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

আজ (শনিবার) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম ডিএমপির কর্মকর্তাদের উদ্দেশ্যে এ নির্দেশনা পাঠিয়েছেন।এর মধ্যে যে ৩টি বিশেষ নির্দেশনা রয়েছে- তা হলো:  যেকোনো ক্ষেত্রে নাগরিকদের সঙ্গে পেশাদার আচরণ করতে হবে। দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদেরও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এ ছাড়া পুলিশের এমন কোনো সিনক্রিয়েট করা যাবে না যাতে পুলিশের ভাবমূর্তি ও ভালো কাজগুলো ধূলিসাৎ হয়ে যায়।

অন্যসব নির্দেশনায় রয়েছে, স্বাস্থ্যবিধি মেনে রাজধানীতে একজন নাগরিক যেকোনো মাধ্যম ব্যবহার করে চলাফেরা করতে পারবেন। তাছাড়া, অনেকের রান্না-বান্নার ব্যবস্থা নেই, তাদের জন্য খাবার হোটেল, বেকারি খোলা রাখতে দিতে হবে। নিত্যপ্রয়োজনীয় ও অপরিহার্য পণ্যের দোকান খোলা রাখতে দিতে হবে। এসব হোটেল, বেকারী বা দোকানে কর্মরতদের স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে দিতে হবে। চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, সিটি করপোরেশনের কর্মকর্তা, নিরাপত্তাকর্মী, মেডিকেল স্টাফদের সহযোগিতা করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে বৃহস্পতিবার থেকে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য রাস্তায় পুলিশ এবং সেনাবাহিনী কাজ করছে। বুধবার রাত থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে মাস্ক না পরা বা বাইরে বের হওয়ার জন্য পুলিশের লাঠিপেটা, কান ধরে উঠবস করানোর দৃশ্য চোখে পড়েছে। সাধারণ মানুষের সঙ্গে পুলিশের এ ধরনের আচরণ নিয়ে বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ছাড়া বিভিন্ন এলাকায় রিকশা থামিয়ে জিজ্ঞাবাদ করতে দেখা যায় পুলিশকে। সরকার নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকানপাট খোলা রাখার নির্দেশনা দিলেও শুক্রবার পর্যন্ত ঢাকাসহ সারাদেশে এ ধরনের অনেক দোকানই পুলিশ খুলতে দেয়নি বলে অভিযোগ উঠেছে।

পুলিশকে এ ধরনের কাজ থেকে বিরত থাকতে শুক্রবার বার্তা দেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বার্তায় তিনি বলেন,জনজীবন সচল রাখতে চিকিৎসা, ওষুধ, নিত্যপণ্য, খাদ্যদ্রব্য, বিদ্যুৎ, ব্যাংকিং ও মোবাইল ফোনসহ আবশ্যক সব জরুরি সেবার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও যানবাহনের অবাধ চলাচল নিশ্চিত করুন। দায়িত্ব পালনকালে সাধারণ জনগণের সঙ্গে বিনয়ী, সহিষ্ণু ও পেশাদার আচরণ বজায় রাখুন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই