তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

৪৪তম মৃত্যু বাষিকী আব্দুল ওয়াহেদ বোকাইনগরী

৪৪তম মৃত্যু বাষিকী আব্দুল ওয়াহেদ বোকাইনগরী
[ভালুকা ডট কম : ১৭ নভেম্বর]
পূর্ব পাকিস্তানের আইন পরিষদ সদস্য ও ময়মনসিংহের গৌরীপুর কলেজের প্রথম গভর্ণিং বডির প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল ওয়াহেদ বোকাইনগরীর আজ শনিবার (১৭নভেম্বর) ৪৪তম মৃত্যু বার্ষিকী।

তিনি নেত্রকোণা জেলার জয়সিধ গ্রামে জন্মগ্রহণ করেন। গৌরীপুর উপজেলার বোকাইনগরকে বিশ্বে দরবারে পরিচিত করতে নিজের নামের সঙ্গে সংযুক্ত করেন। আজীবন অসাম্প্রদায়িক চেতনার ধারক অন্য অনেক রাজনীতিবিদের মতো মুসলিম লীগ মুখো না হয়ে গান্ধীর সঙ্গে সু-সম্পর্ক বহাল রেখেই যোগ দেন এ.কে.এম ফজলুল হক গঠিত কৃষক প্রজা পার্টিতে।

১৯৩৭সনে কৃষক প্রজা পাটির মনোনয়নে তিনি অবিভক্ত বাংলার এবং দেশ বিভাগ পরবর্তীকালের ১৯৫৪সনে যুক্ত ফ্রন্টের নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তানের আইন পরিষদ সদস্য নির্বাচিত হন। শুধ রাজনীতির ক্ষেত্রে নয়, সামাজিক উন্নয়নেও আঃ ওয়াহেদ বোকাইনগরীর ভূমিকা ছিল অগ্রগণ্য। নারী শিক্ষা ও উচ্চতর শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে গৌরীপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি ১৯৬৮সনের ১৭নভেম্বর মৃত্যু বরণ করেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শোক সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই