তারিখ : ১৮ মে ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

।এ।বি।এম।সো।হে।ল।র।শি।দ।{ভালুকা ডট কম}ঢাকা

দেখুক বিশ্ব আমরাও পারি

২১ জানুয়ারী ২০১৪ ০৭.০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২১ জানুয়ারী] সাংবিধানিক বাধ্যবাধকতা ও নিয়মের দোহাই দিয়ে সমর্থনহীন অবিশ্বাসযোগ্য বিজয় ও জোড়াতালির সংসদ দিয়ে একটি দেশ কতটুকু এগুতে পারে। এটা যেমন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানেন, জানেন বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়া।গৃহপালিত বিরোধী দলের কি পরিণতি তা আ.স.ম. আব্দুর রবের দিকে তাকালেই বোঝা যাবে। এরশাদের তথাকথিত সেই

বিস্তারিত...

কবিতা- কাঁদবে কি বাংলাদেশ আরও একবার / ‘সেলাইপল্লী’ চুলায় যাক!

২৮ এপ্রিল ২০১৩ ০৫.০০ পুর্বাহ্ন

[ভালুকা ডট কম : ২৮ এপ্রিল] নিষ্পাপ শিশুর সজল চোখে নিরুত্তর প্রশ্ন সমাধানের জটিল অংকে সান্ত্বনা পাবার নেই ভয়ার্ত কণ্ঠে আর্দ্র উচ্চারণ ‘মায়েরে দ্যাখতে ভয় করে, আমি দেহুম না’ জানে না অবোধ আর দেখা হবে না তার। দেখার কীইবা আছে আর! থেঁতলে গেছে সব

বিস্তারিত...

কবিতা/মৃত্যু প্রেমে বিভোর নয়ন

২৮ ডিসেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

শিরোনামহীন কষ্ট গুলোর নাম দিব আজ কি নাম দেয়া যায় বলতো? কষ্টের ঝুলি হাতিয়ে নিঃসঙ্গ সময় কাটে আজ এ গুলোর নাম চাই! দিবে ভাই না চাইতে কষ্ট দিয়েছ! নামটাও দাও কি বললে? ‘মৃত্যু প্রেমে বিভোর নয়ন’ হতে পারে! মন্দের আবার ভালমন্দ !

বিস্তারিত...

যদি আবার জাগে কোটি প্রাণ

১৪ ডিসেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

আমি ভীত সন্ত্রস্ত, সূর্য সন্তানদের কাছে অনুতপ্ত স্মৃতি সৌধে যাওয়ার সাহস রাখি না এখন আর যাদের রক্তের উপর দাড়িয়ে আছে স্মৃতিস্তম্ভ তাদের কোন প্রশ্নের উত্তর জানা নেই আমার।

বিস্তারিত...

একটি মর্মস্পর্শী সংবাদের জন্য

১২ ডিসেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

গৌরবের ডিসেম্বর স্বৈরাচার পতনের মাস শহিদ বুদ্ধিজীবী দিবস, দেশ বিজয়ের উল্লাস এ মাসে হরতাল! কি সাঙ্ঘাতিক সংবাদ মুক্তিযোদ্ধার চরম অবমাননা এরাই ঠুকরে খাবে লাল সবুজের পতাকা কদিন আগে এ ছিল সংবাদপত্রের শিরোনাম।

বিস্তারিত...

কবিতা / ক্ষমা করে দাও

০৯ ডিসেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

ত্রিশ লক্ষ শহীদ তিন লক্ষ ধর্ষিতা এখনও মুষ্টিবদ্ধ হাত! ভূলুণ্ঠিত অধিকার এ নয় দীনতা ! এ আমার ব্যর্থতা! ভোট আর ভাতের দাবীতে রাজপথ এখন রক্তাক্ত প্রচ্ছদ বুটের নীচে গণতন্ত্র! কি চমৎকার আয়োজন! এরই নাম কি স্বাধীনতা? জানতে চাই আজ শাসক বদলায় রয়ে যায় ভয়ংকর দৃশ্যপট

বিস্তারিত...

কবিতা / যাপিত জীবনের অশ্রু

১১ অক্টোবর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

নিকট অতীতে বিশ্বাসের বিস্তৃতি ছিল সীমাহীন আকাশের চেয়ে বিশাল ছিল এই পোড়া মন এখন লোমশ বুক মাঠের আয়তক্ষেত্রেই সীমাবদ্ধ নিমন্ত্রণ রক্ষার্থে সৌন্দর্যের টিলা ভূমিতে হয় উপগত।

বিস্তারিত...

দয়া করে জানালা বন্ধ করবেন না

২৮ সেপ্টেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

অর্থের কাছে বিক্রয় হয়ে যাবে অনেক গণমাধ্যম। ব্যবহৃত হবে তাদের অর্থনৈতিক সমৃদ্ধির হাতিয়ার হিসাবে। বন্ধ হয়ে যাবে মফস্বলে গড়ে উঠা অনেক পত্রিকার অন লাইন সংস্করণ। বেকার হয়ে পড়বে অনেকে। কম্পিউটার ব্যবহারকারী দক্ষ জনশক্তি তৈরির সম্ভাবনা। নীতিমালার অপব্যবহার করে বন্ধ হয়ে যাবে প্রবাসী বাঙ্গালীদের অনলাইন পত্রিকা। সহজেই অনুমেয় এই নীতিমালা অনুমোদন পেলে তরুণ প্রগতিশীলদের দ্বারা বিকাশমান এই অনলাইন পত্রিকার ব্যাপ্তি ব্যাহত হবে। দয়া করে জানালা বন্ধ করবেন না। আবারও বলছি সাধু সাবধান । বিষয়টি আবার ভেবে দেখুন সংশ্লিষ্ট সবাই। সদ্য দায়িত্ব প্রাপ্ত তথ্যমন্ত্রী আপনিও ভেবে দেখুন।

বিস্তারিত...

সরকারী পৃষ্ঠপোষকতার অভাবে মুখ থুবরে পরছে সম্ভাবনাময় ক্ষুদ্র ও কুটির শিল্প

১৭ সেপ্টেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

ঐতিহ্যের পথ ধরে বাংলাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্প তার নিজস্ব ধারায় প্রবাহিত হচ্ছে । ক্ষুদ্র ও কুটির শিল্পের মধ্যে রয়েছে তাঁতশিল্প, হস্তশিল্প, মৃৎশিল্প, বাঁশ ও বেতের শিল্প, ঝিনুক শিল্প, পাট শিল্প, খাদ্য ও খাদ্যজাত দ্রব্যাদি, বস্ত্রশিল্প, সিরামিক শিল্প, রাবার শিল্প, চামড়া শিল্প ইত্যাদি। অতীতে এই শিল্পের ঐতিহ্য ছিল প্রশংসনীয়। আধুনিকায়ন, সরকারী পৃষ্ঠপোষকতার অভাব

বিস্তারিত...

পেটেন্ট আইনের মার প্যাচে হাত ছাড়া হচ্ছে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্যের স্বত্ব

০৭ সেপ্টেম্বর ২০১২ ১২.০০ পুর্বাহ্ন

বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্যে জামদানি । যুগ যুগ ধরে বাংলাদেশের জামদানি নামেই বিশ্বব্যাপী সমাদৃত হয়ে আসছে। বিশ্বব্যাপী এই হস্তশিল্প পণ্যটির চাহিদা অনেক। অবাক করার মত বিষয় হচ্ছে বাংলাদেশে এই পণ্যটির কোন পেটেন্ট (উৎপত্তি বা মালিকানা স্বত্ব) নেই। জামদানির প্রধান ক্রেতা প্রতিবেশী দেশ ভারত এখন এর প্যাটেন্ট সনদের মালিক। মূলত নতুন আবিষ্কৃত পণ্যের ক্ষেত্রে পেটেন্ট দেয়া হয়।

বিস্তারিত...

    সর্বশেষ সংবাদ

    অনলাইন জরিপ

    • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
      ভোট দিয়েছেন ৮৯০৭ জন
      হ্যাঁ
      না
      মন্তব্য নেই