তারিখ : ১৮ জুলাই ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

চিকিৎসা বিজ্ঞানে ২০১৭ সালে নোবেল প্রাইজ পেলেন তিন চিকিৎসা বিজ্ঞানী

চিকিৎসা বিজ্ঞানে ২০১৭ সালে নোবেল প্রাইজ পেলেন তিন চিকিৎসা বিজ্ঞানী
[ভালুকা ডট কম : ০২ অক্টোবর]
এবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন বিজ্ঞানী Jeffrey Hall, Michael Rosbash এবং Michael Young। গতকাল Nobel Prize Committee তিন মার্কিন বিজ্ঞানীর নাম ঘোষণা করেন। পুরস্কার প্রাপ্ত ৮০ লাখ Swedish Cronnars তিন বিজ্ঞানীকে সমহারে ভাগ করে দেওয়া হবে।

Biological clocks বা দেহঘড়ি এর molecular mechanism আবিষ্কারের কারণে তাদের নির্বাচিত করে Nobel committee। Sweden Karolinska Institute এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়,তাদের আবিষ্কারের মাধ্যমে জানা যায় মানুষ, উদ্ভিদ ও প্রাণীরা কীভাবে জৈবিক ছন্দে অভ্যস্ত হয় এবং তার মাধ্যমে কীভাবে পৃথিবীর বিপ্লব ঘটেছে। Circadian rhythm নামে পরিচিত এই 'দেহ ঘড়ি' পৃথিবীর ঘূর্ণনের সাথে তাল রক্ষা করে এবং মানবদেহের দৈনন্দিন কাজের সঙ্গে এর গভীর যোগাযোগ রয়েছে।

Nobel Prize Committee বলছে, তাদের এই আবিষ্কার ‘আমাদের স্বাস্থ্য এবং শারীরিক সুস্থতার’ ওপর ব্যাপক প্রভাব বিস্তার করেছে। 'দেহ ঘড়ির' জন্য রাতের বেলা আমাদের ঘুম আসে। আমাদের মুড, সজাগ থাকা এমনকি হার্ট সমস্যার সাথেও এর যোগাযোগ রয়েছে। তাদেরকে সম্মানি হিসেবে ১১ লাখ U.S  dollars দেওয়া হচ্ছে। প্রতিবছর Medical science এ প্রথম নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে বিশেষ অবদানের জন্যও এই পুরস্কার দেওয়া হয়।

উল্লেখ্য ১৯০৫ সালে Nobel Prize প্রদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে ১০৮ বার Nobel Prize দেওয়া হয়েছে। ২০১৬ সালে চিকিৎসায় নোবেল জিতেছিলেন জাপানের নাগরিক ইয়োশিনোরি ওহসুমি। ১৮৯৫ সালের নভেম্বর মাসে Alfred Nobel তার মোট উপার্জনের ৯৪% (তিন কোটি Swedish cronnars) দিয়ে তার উইলের মাধ্যমে Nobel Prize প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে Nobel Prize প্রদান। ১৯৬৮তে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। Nobel Prize ঘোষণার আগেই মৃত্যু বরণ করেছিলেন Alfred Nobel। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী Noble Foundation গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় Alfred Nobel এর রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাধায়ন করা এবং Nobel Prize এর সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব Swedish Academy  আর Norewaygin Nobel Committee ভাগ করে দেওয়া হয়।সুত্র: Nobelprize.org






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই