তারিখ : ০২ জুন ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব ক্যান্সার দিবস -২০২০

বিশ্ব ক্যান্সার দিবস -২০২০
[ভালুকা ডট কম : ০৪ ফেব্রুয়ারী]
ক্যান্সার একটি মরণব্যাধি। ০৪ঠা ফেব্রুয়ারী মঙ্গলবার বিশ্ব ক্যান্সার দিবস। সারা বিশ্ব জুড়ে প্রতি বছর  মরণব্যধি  ক্যান্সারের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে এই দিবসটি পালিত হয়। ক্যান্সার দিবসে এবারের শ্লোগান ছিল 'আই অ্যাম অ্যান্ড আই উইল' অর্থাৎ আমরা পারি এবং আমরা পারবো, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে।

সর্বপ্রথম ০৪ ফেব্রুয়ারী ২০০০ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে ক্যান্সার প্রতিরোধের সম্মেলন হয়। সেই ০৪ঠা ফেব্রুয়ারী তারিখটিকেই  বিশ্ব ক্যান্সার দিবস হিসাবে ঘোষণা করা হয়।বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) রিপোর্ট অনুযায়ী, প্রতিবছর বিশ্বজুড়ে প্রায় ৯.৬ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। মানুষ এই রোগ সম্পর্কে সচেতন না হলে বাড়তে পারে মৃত্যুর সংখ্যা।

আবালবৃদ্ধবনিতা সকলেই আক্রান্ত হচ্ছে এই মরণ রোগে। সারা পৃথিবীর  মৃত্যুর কারণ হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছে ক্যান্সার। তবে, সঠিক সময়ে আধুনিক চিকিৎসায় বহু ক্যানসার আক্রান্ত রোগীরা ভালো হয়ে পাচ্ছেন সুস্থ স্বাভাবিক জীবন। পুরুষেরা বেশি ফুসফুস, প্রস্টেট, পাকস্থলী ও যকৃৎ ক্যান্সার এবং নারীরা বেশি স্তন, ফুসফুস, জরায়ু মুখ এবং থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত হন। অনেক ক্যান্সার প্রতিরোধ করা যায়। খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরিবর্তন ও টিকা দানের মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ করা যায়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই