তারিখ : ১৬ জুন ২০২৪, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় ভুল ঔষধ প্রয়োগে বোরো ধান নষ্ট

ভালুকায় ভুল ঔষধ প্রয়োগে কৃষকের বোরো ধান নষ্ট
[ভালুকা ডট কম : ২০ এপ্রিল]
ভালুকা পৌরসভা ব্লকের ৯ নং ওয়ার্ডের কাঠালী গ্রামে এক কৃষকের পোকায় আক্রান্ত বোর ধান ক্ষেতে ভুল ঔষধ প্রয়োগের ফলে প্রতিকার না হয়ে ধানের ক্ষতি সাধন হয়েছে বলে অভিযোগ উঠেছে।

১৯ এপ্রিল শুক্রবার বিকালে কাঠালী গ্রামে গেলে কৃষক নাইবালী মুন্সী জানান তিনি ও তার আরও কয়েকজন সহযোগি কৃষক ওই গ্রামের কামরুল ইসলাম ঢালীর ৩৬ কাঠা জমিতে ব্রি-ধান ২৯ জাতের বোরো ধান চাষ করেছেন। তারা ওই জমির সার্বিক দেখাশুনা ও পরিচর্যা করে থাকেন। গত কয়েকদিন পূর্ব হতেই প্রায় ১৯ কাঠা জমির বিভিন্ন অংশে ধান গাছের শিষ মরে চিটা হতে শুরু করে। কিছু কিছু জমি হতে তারা চিটা হওয়া শিষ সহ ধান গাছ কেটে সরিয়ে ফেলেন।

তিনি জানান গত তিন দিন পূর্বে ওই ব্লকের উপ সহকারী কৃষি অফিসারকে জানালে তিনি আক্রান্ত ক্ষেত পরিদর্শণ করে কৃষককে ছত্রাক নাশক (ব্লাষ্টের) ঔষধ বায়ার কোম্পানীর নাটিভো ক্ষেতে দেয়ার পরামর্শ দেন। কথামতো কীটনাশক দোকান হতে ২০ হাজার টাকার নাটিভোর প্যাকেট কিনে এনে অর্ধেক ১০ হাজার টাকার ঔষধ তারা পানিতে মিশিয়ে আক্রান্ত ধান ক্ষেতে প্রয়োগ করেন। কোন ফল না হওয়ায় তারা হতাশ হন ।

কৃষক নাইবালী জানান ধান গাছের গোড়ার অংশে অসংখ্য ছোট পোকার উপস্থিতি দেখতে পেয়েছেন যাকে তারা কারেন্ট পোকা বলে থাকেন যার আক্রমনে অল্প সময়ে ধান গাছ ও শিষ মরে চিটা হয়ে যায়। পরবর্তীতে তারা ১০ হাজার টাকার অর্ধেক নাটিভো দোকানে ফেরৎ দিয়ে পোকা দমনের জন্য নাফকো কোম্পানীর সপসিন ৭৫ ডব্লিওপি নামক কীটনাশক এনে বৃহস্পতিবার ধান গাছের গোড়ায় স্প্রে করে দেন। এর পর হতে আক্রান্ত ক্ষেতে পোকার উপস্থিতি কমতে শুরু করলেও প্রায় ২ কাঠা জমির ধান সম্পুর্ণ নষ্ট হয়ে গেছে এমনকি ১০ হাজার টাকার ছত্রাক নাশক অযথাই তাদের ক্ষেতে প্রয়োগ করতে হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা এর প্রতিকার ও ক্ষতিপুরন দাবী করছেন।

২০ এপ্রিল শনিবার এ ব্যাপারে জানতে ওই ব্লকের উপ সহকারী কৃষি অফিসার হুমায়ূন কবিরের মোবাইল ফোনে বার বার ফোন দিলেও তিনি রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯৩৯০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই