তারিখ : ১৬ জুন ২০২৪, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

ভালুকায় রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ
[ভালুকা ডট কম : ২২ এপ্রিল]
ভালুকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির আওতায় দুটি রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। রাস্তা দুটির উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২০ লাখ টাকা। এতে নির্ধারিত পরিমাণের চেয়ে কম ইট ব্যবহার করতে ইটের মাঝে বাড়তি ফাঁক রাখা, নতুন ইটের সঙ্গে পুরনো ইট ব্যবহার ও সাড়ে আট ফুট রাস্তার প্রস্থ ছয় ইঞ্চি কমিয়ে আট ফুট করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।স্থানীয়দের অভিযোগ পেয়ে উপজেলা প্রকল্প কর্মকর্তা ২২ এপ্রিল সোমবার পরিদর্শনে গিয়ে রাস্তা দুটির  ইট উঠিয়ে সঠিক নিয়ম ও মাপে নতুন করে কাজ করার নির্দেশ দিয়েছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস ও স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, সাড়ে আট ফুট প্রস্থে উপজেলার মেদুয়ারী ইউনিয়নের পানিভাণ্ডা জৈনাতলী বাজার থেকে কালামের মোড় পর্যন্ত এক হাজার ফুট এবং পাশের পানিভাণ্ডা সাইফুলের বাড়ি থেকে নজরুলের দোকান পর্যন্ত এক হাজার ফুট, মোট দুই হাজার ফুট রাস্তা এইচবিবি (হেরিং বন্ড বন্ডিং) দ্বারা উন্নয়ন করা হচ্ছে। একটি প্রকল্প কমিটির মাধ্যমে ২০ লাখ টাকার কাজটি বাস্তবায়ন করা হচ্ছে।

সোমবার দুপুরে সরেজমিনে গেলে পানিভাণ্ডা গ্রামে গেলে অনেকে অভিযোগ করেন, চার থেকে পাঁচ ইঞ্চি দূরে দূরে ইট বসিয়ে এবং ইটের ফাঁকা স্থান বালু দিয়ে ভরাট করে রাস্তার সলিং করা হয়েছে। অথচ ইটের মাঝখানে ফাঁকা থাকার কথা না। সলিংয়ের নিচে চার ইঞ্চি বালু দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি।

স্থানীয় মো. নুরুল ইসলাম জানান,‘আগের করা ১০০ ফুট রাস্তার পুরনো ইট তুলে নতুন রাস্তায় ব্যবহার করা হয়েছে।  রাস্তার কাজের হেড মিস্ত্রি মোঃ রমজান আলী জানান, স্থানীয় চেয়ারম্যান তাঁকে এক থেকে দেড় ইঞ্চি ফাঁক রেখে ইট বসিয়ে রাস্তার সলিং করতে বলেছেন। কিন্তু কাজের লোকেরা কোথাও কোথাও চার-পাঁচ ইঞ্চি ফাঁক রেখে সলিংয়ের ইট বসিয়ে ফেলেছে।

ওই রাস্তার উন্নয়ন প্রকল্পের সভাপতি, স্থানীয় ইউপি চেয়ারম্যান জেসমিন নাহার রানী বলেন ‘শ্রমিকরা কাজ করেছে ভুল-ত্রুটি তো হতেই পারে। এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোছাঃ নায়েমা তাবাচ্ছুম শাহ জানান ‘ উপজেলার মেদুয়ারী ইউনিয়নের দুটি রাস্তার উন্নয়নকাজে অনিয়মের সংবাদ পেয়ে তিনি রাস্তা দুটি পরিদর্শন করে সঠিক নিয়মে পুনরায় রাস্তাটি করার নির্দেশ দিয়ে এসেছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯৩৯০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই