তারিখ : ৩০ সেপ্টেম্বর ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

নান্দাইলে দীর্ঘদিন পর কর্মসৃজন প্রকল্পের কাজ শুরু

নান্দাইলে দীর্ঘদিন পর ইউএনও’র নেতৃত্বে কর্মসৃজন প্রকল্পের কাজ শুরু
[ভালুকা ডট কম : ১৩ ডিসেম্বর]
ময়মনসিংহের নান্দাইলে দীর্ঘদিন পর অতি দরিদ্রদের জন্য গৃহীত ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের কাজ শরু হয়েছে। বিগত ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থ বছরে পরপর ৪ দফায় কর্মসৃজন প্রকল্পের ২১ কোটি টাকা অব্যবহৃত অবস্থায় সরকারি কোষাগারে ফেরত যায়। এতে নান্দাইল উপজেলার গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষন, সংস্কার, নতুন রাস্তা নির্মাণ ও দরিদ্রদের কর্মসংস্থান ব্যাহত হওয়ার পাশাপাশি সামাজিক উন্নয়নের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রত্যন্ত গ্রামাঞ্চলের অতিদরিদ্ররা উক্ত প্রকল্প থেকে সুবিধা বঞ্চিত হয়েছিল। সেই সাথে উন্নয়ন কাজ না হওয়ায় রাস্তা-ঘাটের চরম অবনতি হয়েছে।

তাই নান্দাইলে উন্নয়নের সেই ঘাটতি পুরণের লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন সরজমিন রাস্তাঘাট পরিদর্শন করেন এবং কর্মসৃজন প্রকল্পের কাজের জন্য ইউপি চেয়ারম্যান ও মেম্বারদেরকে নিয়ে অতিদরিদ্র শ্রমিকদের বাছাই করেন। বর্তমানে উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নে উক্ত প্রকল্পের কাজ শুরু হয়েছে। তন্মধ্যে গাংগাইল, রাজগাতী, মুশুলী, আচারগাঁও, নান্দাইল, খারুয়া, শেরপুর, জাহাঙ্গীরপুর, মোয়াজ্জেমপুর, বীরবেতাগৈর ও চরবেতাগৈর ইউনিয়নে কাজ শুরু হয়েছে। অন্যদিকে সিংরইল ও চন্ডিপাশা ইউনিয়নে উক্ত প্রকল্পের প্রস্তুতি চলছে।

৪০ দিনের কর্মসূচী সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন ইউনিয়নে মাঠ পর্যায়ের কাজ পরিদর্শন এবং নিজেই শ্রমিকদের নিয়মিত উপস্থিতি দেখে তাদেরকে হাজিরা খাতায় নাম উঠাচ্ছেন। এতে করে  এলাকার গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষন, কাঁচা রাস্তা-ঘাটের ব্যাপক উন্নয়ন ও সংস্কার কাজ হচ্ছে। এদিকে দীর্ঘদিন পরে এসব গ্রামাঞ্চলের রাস্তা-ঘাটের দৃশ্যমান ব্যাপক উন্নয়নে সাধারণ মানুষের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন নান্দাইল উপজেলা শাখার সভাপতি এডভোকেট মকবুল হোসনে সরকার ও কার্যকরী সভাপতি হাবিবুর রহমান বাচ্চু বলেন, ইউএনও’র কঠোর নির্দেশ ও দেখভাল করায় প্রকল্প সংশ্লিষ্টরা কাজে কোনো অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিতে পারেননি। প্রতিটি প্রকল্প শতভাগ সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন বলেন, উক্ত কর্মসূচী শতভাগ বাস্তবায়নের জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি যাতে করে নান্দাইলবাসীর উন্নয়ন হয়। নান্দাইলকে একটি রোল মডেল উপজেলা হিসাবে গড়ে তোলার জন্য সকলের সহযোগীতা কামনা করছি।”#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই