তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মদনে নৌকাডুবির তদন্ত প্রতিবেদন প্রেরণ,১৮ প্রানহানির কারণ

মদনে নৌকাডুবির তদন্ত প্রতিবেদন প্রেরণ,প্রচন্ড বাতাস ও ঢেউ ১৮ প্রানহানির কারণ
[ভালুকা ডট কম : ২০ আগস্ট]
প্রচন্ড বাতাস ও ঢেউয়ের আঘাতে নেত্রকোনার মদনে নৌকাডুবে ১৮ জনের প্রানহানি ঘঠেছে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেছেন কমিটি। তদন্ত সাপেক্ষে প্রকৃত ঘটনা উদঘাটন করে(১৯ আগষ্ট) বুধবার জেলা প্রশাসক বরাবর এ প্রতিবেদন দাখিল করেন। বৃহস্পতিবার মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ তার অফিস কক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে আলোচনাকালে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন প্রেরণের বিষয়টি নিশ্চিত করেছেন।

দূর্ঘটনা কবলিত ট্রলারে বেচেঁ যাওয়া যাত্রী, স্থানীয় উদ্ধার কর্মী,স্থানীয় প্রত্যক্ষদর্শী, নিহতদের অভিভাবকের বক্তব্য নিয়ে এ প্রতিবেদন তৈরী করা হয়। ভবিষ্যতে দূর্ঘটনা রোধে করনীয় পাচঁ সুপারিশের কথা উল্লেখ করেন। প্রাকৃতিক সৌন্দর্য্যমন্ডিত মিনি কক্সবাজার খ্যাত উচিতপুর হাওরে বর্ষাকালে দেশের বিভিন্ন প্রান্ত হতে পর্যটকদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। মদন উপজেলা ও নেত্রকোনায় জেলায় ফায়ার সার্ভিসের কোনো ডুবুরীদল না থাকায় দূর্ঘটনা উদ্ধার কাজ পরিচালনার জন্য ময়মনসিংহ হতে ডুবুরীদল আসতে অনেক সময় ক্ষেপন হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মদন, নেত্রকোনায় একটি ডুবুরি দল থাকলে দ্রুত উদ্ধার কাজ পরিচালনা করা সম্ভব হবে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেছেন।

তদন্ত কমিটির প্রধান উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ জানান, ঘটনার সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ করে প্রতিবেদন তৈরি করতে সময় ক্ষেপন হয়েছে। নৌকাডুবির ঘটনায় সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে সঠিক প্রতিবেদন (১৯ আগষ্ট) বুধবার জেলা প্রশাসক বরাবর প্রেরণ করেছি। দূর্ঘটনা রোধে ৫ টি সুপারিশ ও স্থানীয় ফায়ার সার্ভিন অফিসে ডুবুরি দল নিয়োগের প্রস্তাব প্রতিবেদনে উল্লেখ করেছি। স্বাস্থ্য বিধি ও সুপারিশকৃত নীতিমালা মেনে পর্যটকরা চলাচল করলে কোনো বিধি নিষেধ নেই।

গত ৫ আগষ্ট ২০২০ তারিখে মদন উপজেলার উচিতপুর নৌকা ঘাট হতে ময়মনসিংহ সদর ও গৌরীপুর উপজেলা হতে আগত ৪৮ জন মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থী হাওরে ভ্রমনের উদ্দ্যেশে একটি ইঞ্জিত চালিত নৌকায় যাত্রা শুরু করে। ঘাট থেকে ২.৫ কিলোমিটার দূরে গোবিন্দশ্রী ইউনিয়নের রাজালীকান্দা নামক স্থানে পৌছালে আনুমানিক দুপুর ১২ টায় মর্মান্তিক  নৌকা ডুবিতে ১৮ জনের প্রানহানি ঘটে। তাৎক্ষনিক ওই রাতেই জেলা প্রশাসক মদন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে ৭ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের আদেশ দেয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই