তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আমনক্ষেতে ইঁদুরের উপদ্রবে দিশেহারা কৃষক

ভালুকায় আমনক্ষেতে ইঁদুরের উপদ্রবে দিশেহারা কৃষক,নিজেই বানালেন চুঙ্গাকল
[ভালুকা ডট কম : ০৬ অক্টোবর]
ভালুকার হবিরবাড়ী ইউনিয়নের পাখিরচালা গ্রামের আমন চাষী আফতাব উদ্দীন ইঁদুরের উপদ্রব হতে ফসল বাঁচাতে নিজেই বাঁশের চুঙ্গাকল তৈরী করে ইঁদুর নিধনে ব্যাপক সফল হয়েছেন। তার উদ্ভাবিত কলটি বিনামুল্যে অন্যান্য চাষীকে সরবরাহ করে ফসল রক্ষায় তাদেরকে সহযোগিতা করে যাচ্ছেন।

৫ অক্টোবর সোমবার সরজমিন পাখিরচালা গ্রামে গেলে কৃষক আফতাব উদ্দীন জানান এ বছর তিনি আড়াই বিঘা জমিতে আমন ধানের আবাদ করেছেন। ফসল ভাল হলেও সম্প্রতি তার ১৪ শতাংশ জমির ধান ইঁদুরে সম্পুর্ণ নষ্ট করে ফেলেছে। অনেকটা দিশেহারা হয়ে ইঁদুরের উৎপাত হতে ফসল রক্ষার জন্য তিনি নিজস্ব পদ্ধতিতে বাঁশ, তার ও সুতলীর সাহায্যে চুঙ্গাকল তৈরী করে ধান ক্ষেতে স্থাপন করে এ পর্যন্ত ১১৪ টি ইঁদুর মারতে সক্ষম হয়েছেন। এর মধ্যে ৪ টি ইঁদুর আকৃতিতে অনেক বড় ছিলো যা তারা পূর্বে কখনো দেখেননি। তিনি নিজের ধান ক্ষেতে ব্যবহারের জন্য ৩৫ টি চুঙ্গা কল তৈরী করেছেন।

এছারাও সম্পুর্ণ নিজ খরচে ১০০টি চুঙ্গাকল তৈরী করে অন্যান্য চাষীদের বিনামুল্যে সরবরাহ করেছেন। তিনি জানান ইঁদুরের উপদ্রব হতে ফসল রক্ষায় কৃষি বিভাগের কোন সহযোগিতা পাননি। তবে তার উদ্ভাবিত চুঙ্গাকল ইঁদুরের হাত থেকে ফসল রক্ষায় ব্যাপক সফলতা পেয়েছে। এ পদ্ধতি না থাকলে তারা এক ছটাক ধানও ঘরে তুলতে পারতেননা। তিনি জানান বিভিন্ন গ্রামে ঘুরে ঘুরে চাষীদেরকে চুঙ্গাকল বানিয়ে দিয়ে আসছেন।

এ ব্যাপারে হবিরবাড়ী ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান কিছু কিছু স্থানে আমন ক্ষেতে ইঁদুরের আক্রমন দেখা দিয়েছে। ইঁদুরের আক্রমন হতে রক্ষা পেতে ক্ষেতে পলিথিন বাঁধা, বাঁশের ফাঁদ, বিষটোপ ও বিলি কাটার পরামর্শ চাষীদের দেয়া হচ্ছে। তিনি জানান পাখির চালা গ্রামের চাষী আফতাব উদ্দীনের নিজস্ব পদ্ধতির তৈরী বাঁশের চুঙ্গা কলের সাহায্যে ইঁদুর নিধনের বিষয়টি চাষীদের মাঝে ব্যাপক সারা পেয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই