তারিখ : ২৪ অক্টোবর ২০২১, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুর সাফারী পার্কে জন্ম নেয়া সিংহটি মারা গেছে

শ্রীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জন্ম নেয়া সিংহটি মারা গেছে
[ভালুকা ডট কম : ২৫ সপ্টেম্বের]
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সংকরায়ন থেকে জন্ম নেওয়া একটি সিংহ শাবক মারা গেছে। শনিবার (২৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান। শুক্রবার বিকেলে ৬ বছর বয়সের সাদা এ সিংহটি মারা গেছে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সিংহগুলোকে খুব একটা বিচরণ করতে দেখা যায়নি। ওইদিন বিকেলে চারটি মাদী সিংহ ওই শাবকটির চারপাশে ঘোরাফেরা করতে দেখা গেছে। সন্ধ্যা পর্যন্ত কোনো সিংহ ছাউনীতে না ফেরায় পার্কের কর্মকর্তা-কর্মচারীরা কৌশলে মাদী সিংহদের ছাউনীতে ফিরিয়ে নিয়ে আসে। কিন্তু একটি সিংহ না ফেরায় খোঁজ নিয়ে দেখা গেছে সেটি মাটিতে পড়ে রয়েছে।

গাজীপুর জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. উকিল উদ্দিন জানান, সাফারী পার্ক কর্তৃপক্ষের খবরে সেখানে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে সিংহটি মৃত হিসেবে শনাক্ত করা হয়েছে। পুরুষ এ সিংহটি এ পার্কেই সংকরায়নের মাধ্যমে জন্ম নিয়েছিল। অস্ত্রোপাচারের পর দেখা গেছে সিংহটির লিভার, কিডনী স্বাভাবিক ছিল। এর দেহের বাইরেও কোন আঘাতের চিহ্ন ছিলনা। মৃত্যুর প্রাথমিক লক্ষণ হিসেবে হিটস্ট্রোককে চিহ্নিত করা হয়েছে। আরও একটি অসুস্থ্য সিংহকে আলাদা রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি জানান, ময়না তদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে উন্নত পরীক্ষার জন্য ঢাকায়  পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।পার্ক সুত্র জানায়, এটি আফ্রিকান জাতের। ২০১৩ সালে এ পার্কে যে সিংহগুলো আনা হয়েছিল। তাদের মধ্যে সংকরায়নের পর এ সাদা সিংহটির জন্ম হয়েছিল। মারা যাওয়া সিংহটির বয়স কমপক্ষে ৬ বছর। বর্তমানে পার্কে সিংহের সংখ্যা ১০টি। ময়না তদন্ত করে পার্কের ভেতরেই মরদেহটি মাটি চাপা দেয়া হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই