তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কারাগারে লিগ্যাল এইড কর্ণার উদ্বোধন

নওগাঁর কারাগারে লিগ্যাল এইড কর্ণার উদ্বোধন
[ভালুকা ডট কম : ২৯ ফেব্রুয়ারী]
নওগাঁ জেলা কারাগারে লিগ্যাল এইড কর্ণারের উদ্বোধন করা হয়েছে। ন্যায়বিচারের অন্যতম মূলনীতি হলো Audi alteram partem বা No one shall be cobdemned unheard যার অর্থ হলো ন্যায়বিচার প্রতিষ্ঠায় সকলকে আত্নপক্ষ সমর্থনের সুযোগ নিশ্চিত করতে হবে।

বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়তে এই স্বপ্ন বাস্তবায়ন করতে চেয়েছিলেন।  কারাগারে আটককৃত ব্যক্তিগণ যারা আর্থিক অস্বচ্ছলতা বা অসহায়ত্বের কারণে আত্নপক্ষ সমর্থন করতে পারে না, তাদের জন্য বাংলাদেশ সরকার লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আত্নপক্ষ সমর্থনের সুযোগ নিশ্চিত করতে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করে আসছে। সরকারের এই মহতি উদ্যোগ বাস্তবায়ন করতে সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব মো: আবু শামীম আজাদ মহোদয়ের দিক নির্দেশনায় নওগাঁ জেলা কারাগারে স্থাপন করা হয়েছে “লিগ্যাল এইড কর্ণার”।  

মঙ্গলবার বিকেলে জেলা কারাগারের অভ্যন্তরে পৃথক “লিগ্যাল এইড কর্ণার” উদ্বোধন করেন নওগাঁর সিনিয়র জেলা ও দায়রা জজ মো: আবু শামীম আজাদ মহোদয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল,  যুগ্ম জেলা ও দায়রা জজ জনাব মো: তাজুল ইসলাম মিয়া, জেলা লিগ্যাল এইড অফিসার আইভীন আক্তার, জেল সুপার মো: নজরুল ইসলাম, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান, মেডিক্যাল অফিসার ডা. মো: রিফাত হাসান, উপ- বিভাগীয় প্রকৌশলী আরিফ মো: বরকতুল্লাহসহ বেসরকারি কারা পরিদর্শকসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

এসময় প্রধান অতিথি বলেন বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে কারাবন্দিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রাপ্তিতে “লিগ্যাল এইড কর্ণার” অন্যতম প্রধান ভূমিকা রাখবে বলে আমি প্রত্যাশা করি। এছাড়া লিগ্যাল এইড সম্পর্কে কারাবন্দিদের মাঝে আরো বেশি ইতিবাচক প্রভাব পড়বে বলে আমি বিশ্বাস করি। এই ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা বাস্তবায়িত হলে লিগ্যাল এইডের সুফল পাবে সারা বাংলাদেশ।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই