তারিখ : ০৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় উদ্বোধনের অপেক্ষায় টেক্সটাইল ইনস্টিটিউট

নওগাঁয় উদ্বোধনের অপেক্ষায় শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট
[ভালুকা ডট কম : ২১ অক্টোবর]
নওগাঁর মান্দায় উদ্বোধনের অপেক্ষায় শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট। এই কারিগরি প্রতিষ্ঠানটি স্থাপনের ফলে শিক্ষার আরও একটি নতুন দ্বার উন্মোচিত হতে যাচ্ছে উত্তরের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত নওগাঁয়।

জেলার বৃহত্তম মান্দা উপজেলায় নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশে অতি মনোরম পরিবেশে এই প্রতিষ্ঠানটির নির্মাণ প্রায় সম্পন্ন হয়েছে। আসন্ন ২০২২সেশন থেকে এই প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের সেশন শুরু হবে। বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের বস্ত্র অধিদপ্তর এই প্রতিষ্ঠানটি বাস্তবায়ন করছে। সম্পন্ন প্রকল্পটি নির্মাণ করেছে বাংলাদেশ সেনবাহিনী। এই প্রকল্পের পরিচালক বস্ত্র অধিদপ্তরের উপ-সচিব মো: আব্দুর রকিব জানিয়েছেন, প্রকল্পটি নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৮সালের ১ নভেম্বর। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা।

ইনস্টিটিউটের অবকাঠামোর মধ্যে রয়েছে ৬তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ২৪৮ জন ছাত্রের জন্য ৬ তলা বিশিষ্ট আবাসিক হোষ্টেল, ৪৮ জন ছাত্রীর জন্য ৩ তলা বিশিষ্ট ছাত্রী হোষ্টেল, দ্বিতল বিশিষ্ট প্রিন্সিপাল কোয়ার্টার, শিক্ষকদের ডরমেটরী, ষ্টাফ ডরমেটরী, জুট স্পিনিং, কটন স্পিনিং, ওয়ার্কশপ কাম লাইব্রেরি, স্বয়ংসম্পূর্ণ অত্যাধুনিক মেশিনসহ ডাইং শেড, অত্যাধুনিক মেশিনসহ স্পিনিং শেড, কম্পিউটার ল্যাব, ফ্যাশন ডিজাইন শেড, মসজিদ এবং শহীদ মিনার। ৫ একর জমির উপর এই অবকাঠামোসমূহ নির্মাণের ফলে এই এলাকার দৃশ্যপট বদলে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাজনক সময়ে এই প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এখন চলছে প্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন পদের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া।

স্থানীয় গনমাধ্যমকর্মী আবদুল মজিদ স¤্রাট বলেন এই প্রতিষ্ঠানটি শুধু মান্দা উপজেলা নয় পুরো নওগাঁর একটি অহংকার। এই অঞ্চলের শিক্ষার্থীদের আর কষ্ট করে দেশের দূর-দূরান্তে টেক্সটাইল বিষয়ে পড়তে যেতে হবে না। তারা বাড়ি থেকে পায়ে হেটে এই প্রতিষ্ঠানের অধ্যয়ন করে তাদের স্বপ্নকে বাস্তব করতে পারবে।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন উন্নয়নশীল দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আধুনিক মানের ইঞ্জিনিয়ারিং ও কারিগরি শিক্ষা বিস্তারে বর্তমান সরকার অঙ্গিকারাবদ্ধ। তারই ধারাবাহিকতায় সম্পূর্ণ নতুন এই শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের ফলে নওগাঁয় শিক্ষা ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হলো।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই