তারিখ : ৩১ মে ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

অস্তিত্ব সংকটে রায়গঞ্জের চান্দাইকোনা বন্দর

পাঁচ হাজার ব্যবসা প্রতিষ্ঠান সমৃদ্ধ বন্দরটি রক্ষার দাবি ব্যবসায়ীদের
অস্তিত্ব সংকটে রায়গঞ্জের চান্দাইকোনা বন্দর    
[ভালুকা ডট কম : ০৩ জুলাই]
উত্তরবঙ্গ মহাসড়কে সিরাজগঞ্জের চান্দাইকোনা বাসস্ট্যান্ডে সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক)-২ প্রকল্পের ফোরলেনের কাজ চলছে। চলমান কাজে অদুরদর্শী প্লানের কারণে চরম অস্তিত্ব সংকটে পড়েছে ঐতিহ্যবাহী চান্দাইকোনা বন্দর। বন্দরটির বাসস্ট্যান্ডের দুইপাশে ৪টি পকেট রোড থাকা স্বত্তেও সেখানে কোন ফ্লাইওভার নির্মাণ করা হয়নি। উপরন্তু বাসষ্টান্ডে ফোরলেনের মধ্য দিয়ে ডিভাইডার নির্মান করা হচ্ছে। যা নির্মান হলে রাস্তা পারাপারের কোন উপায় থাকবে না এবং বন্দরে কোন পন্যবাহী গাড়ি ঢুকতে পারবে না বলে জানান স্থানীয় ব্যবসায়ীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীপথ ও সড়ক পথ যোগাযোগ সমৃদ্ধ একটি বিশাল বাণিজ্য ক্ষেত্র চান্দাইকোনা বন্দর। এখানে দিনরাত চলে খুচরা পাইকারী বেচাকেনা। বন্দর এলাকায় চারটি বিশাল বিশাল গলিসহ প্রায় অর্ধশত মার্কেটে বিপনী বিতান আছে অন্তত চার হাজার। খোলাবাজার ও কাঁচা বাজারের দোকানের সংখ্যা প্রায় এক হাজার। এছাড়াও এখানে প্রতি শনিবার ও মঙ্গলবার বসে বিশাল গরুর হাট ও পাইকারী কাঁচাবাজার।

চান্দাইকোনা আদর্শ বণিক সমবায় সমিতির সভাপতি আব্দুল হালিম খান দুলাল বলেন, যেভাবে কাজ হচ্ছে তাতে বন্দরে ঢুকতে ও বের হতে প্রায় দুই কিলোমিটার ঘুরে আসতে হবে। মহাসড়কের ঊভয় পাশে স্কুল, কলেজ, মাদ্রাসা, হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে স্বাভাবিক যাতায়াত বন্ধ হয়ে যাবে। রাস্তার দুই ধারের যাত্রীরা সহজে বাসে ওঠানামা করতে পারবেন না। মূমুর্ষ রোগিদের যথাসময়ে হাসপাতালে নেওয়া কঠিন হবে। কেনাবেচায় সংকটে পড়বে বন্দরের প্রায় ৫ হাজার ব্যবসায়ীসহ এদের  সংশ্লিষ্ট আরো প্রায় ২০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী, শ্রমিক ও ক্রেতা বিক্রেতারা। সরকারি ইজারা আদায়ও ক্ষতিগ্রস্থ হবে। এক প্রশ্নের জবাবে তিনি ইত্তেফাককে বলেন, বাসস্ট্যান্ডের মধ্যবর্তী স্থানে আন্ডারপাস নির্মাণ না করে নির্মাণ করা হয়েছে এক কিলোমিটার দুরে আধা কিলোমিটার ঘুরে। যে পথে স্কুল-কলেজের ছাত্রী ও ব্যবসায়ীদের চলাচল নিরাপত্তাহীন হবে বলে তিনি জানান।

ব্যবসায়ীরা বন্দরে যাতায়াতের জন্য অন্তত: দুইটি পকেট রাস্তা ও বাসস্ট্যান্ডের শেষ দুই প্রান্তে ইউটার্ন ও জেব্রা ক্রসিং রাখার জন্য প্রকল্পের ঊর্ধতন কর্তৃপক্ষ বরাবরে আবেদন জানান। এ নিয়ে বণিক সমিতির নেতৃত্বে এলাকায় মিছিল-মিটিং, পথ সভা ও মানববন্ধনসহ ব্যবসায়ীদের আন্দোলন চলমান রয়েছে। সাসেক-২ এর ভারপ্রাপ্ত অতিরিক্ত প্রকল্প পরিচালক সন্তোষ কুমার রায়ের সাথে যোগাযোগ করলে তিনি বিষয়টি দেখবেন বলে জানান। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯৩৯০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই