তারিখ : ২২ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জ পৌরসভায় নির্মিত ড্রেন বেড়েছে দুর্ভোগ

রায়গঞ্জ পৌরসভায় নব-নির্মিত ড্রেন কাজে আসছেনা বেড়েছে দুর্ভোগ
[ভালুকা ডট কম : ১৮ সেপ্টেম্বর]
রায়গঞ্জ পৌরসভায় রাস্তার পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণ করা হলেও তা কোন কাজে আসছেনা। ঐ ড্রেন এখন পৌরবাসীর বড় দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০২১-২০২২ অর্থ বছরে পৌরশহর উন্নয়নে বাংলাদেশের ৩০টি পৌরসভায় সেনিটেশন ও পানি সরবরাহ প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পের আওতায় জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে রায়গঞ্জ পৌর শহরে ৩ হাজার ৪০০ মিটার আরসিসি ড্রেনে নির্মাণের জন্য ১০ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ হয়। প্রকল্পে ১০টি ড্রেন নির্মাণ করার কথা থাকলেও তার মধ্যে মাত্র ৬ শত ২০ মিটারের দুইটি ড্রেন নির্মাণ করা হয়েছে।
    
সরেজমিনে গিয়ে দেখাযায়,  রায়গঞ্জ পৌর সভার ২ নম্বর ওর্য়াডে  উপজেলা পশু হাসপাতাল থেকে থানার সামনে দিয়ে রায়গঞ্জ বাজার পর্যন্ত ৬২০ মিটারের ২টি আরসিসি ড্রেন তৈরি করে হাসান টেকনো এন্ড ইডেন প্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠানটি। পানি নিষ্কাশনের জন্য ড্রেন তৈরি করা হলেও রাস্তার পানি নিষ্কাশন হচ্ছে না। রাস্তার চেয়ে ড্রেনের উচ্চতা প্রায় তিন ফুট বেশি। উপরন্তু ড্রেনের পানি গড়ানোর স্পেজ না থাকায় একটু বৃষ্টি হলেই ড্রেন ও রাস্তায় পানি জমে পচে মশা-মাছির উপদ্রব বাড়ছে। পানি রাস্তায় জমে থাকার কারণে সেখান দিয়ে চলাচল না করে ড্রেনের উপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে এলাকার লোকজন ও ছাত্র-ছাত্রীরা।  
 
পৌর এলাকার বাসিন্দা অমলকৃষ্ণ বিশ্বাস ও মধুসুদন হালদার বলেন, রাস্তায় জমে থাকা পানি পচে দুর্গন্ধ এবং মশা-মাছির উপদ্রব বাড়ছে। এই ড্রেন নির্মাণের আগে রাস্তায় চলাচল করা যেত। এখন রাস্তা জলাবদ্ধ হয়ে থাকে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার মো: হারুন জানান, আমাদের হাতে ফান্ড না থাকায় বর্তমানে কাজ বন্ধ আছে। রায়গঞ্জ জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, ঠিকাদার দীর্ঘ দিন ধরে প্রকল্পের কাজ না করার কারণে টেন্ডারটি বাতিলের হওয়ার পথে। এব্যাপারে তিনি ঊর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। রায়গঞ্জ পৌর মেয়র আব্দুল্বøাহ আল পাঠান বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ড্রেন নির্মাণের কাজ শেষ করে আমার কাছে ‘হ্যান্ডওভার’ করবে। এরপর আমরা পৌরসভার পক্ষ থেকে ঐ ড্রেন গুলোর উচ্চতার সাথে সমন্বয় করে আর সি সি রাস্তা তৈরি করবো। তখন আর কোন দুর্ভোগ থাকবে না বলে তিনি জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই