তারিখ : ২১ অক্টোবর ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

৪ অক্টোবর থেকে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন

৪ অক্টোবর থেকে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন
[ভালুকা ডট কম : ২৫ সেপ্টেম্বর]
আগামী ৪ অক্টোবর রবিবার থেকে ১৭ অক্টোবর শনিবার পর্যন্ত সারাদেশে জাতীয় ভিটামিন 'এ' ক্যাম্পেইন উদযাপিত হবে। কোভিড-১৯ পজিটিভ হোক বা নেগেটিভ হোক, ৬ থেকে ৫৯ মাস বয়সের সকল শিশুকেই ভিটামিন এ খাওয়ানো হবে। এ বছর ৬ মাস থেকে ১ বছর বয়সী ২৭ লাখ এবং ১ বছর থেকে ৫ বছর বয়সী ১ কোটি ৯৩ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন পরিচালনার জন্য স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের নিয়মিত কোভিড-১৯ পরীক্ষা করা এবং কোনো স্বাস্থ্যকর্মী বা স্বেচ্ছাসেবক জ্বর বা সর্দি-কাশিতে আক্রান্ত হলে তার পরিবর্তে অন্যকে দায়িত্ব দিতে হবে। ক্যাম্পেইন চলাকালীন ইপিআই কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে হবে।

ছয় মাস থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের (১,০০,০০০ আই.ইউ) ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের (২,০০,০০০ আই.ইউ) ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে অতি উৎসাহী হয়ে একাধিক ক্যাপসুল খাওয়ানো যাবে না। মাত্রাতিরিক্ত ভিটামিন-এ খাওয়ালে শিশুদের শরীরে বিভিন্ন বিষক্রিয়া ঘটে। জন্মের প্রথম ছয়মাস শুধুমাত্র বুকের দুধ খাওয়াতে হবে। শিশুর বয়স ছয় মাস বা ১৮০দিন পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরী পারিবারিক সুষম পুষ্টিকর খাবার খাওয়াতে হবে।

রাতকানা, অন্ধত্ব, ডায়রিয়া, নিউমোনিয়া, অপুষ্টি ও মৃত্যুঝুঁকি কমাতে শিশুকে ভিটামিন খাওয়ানো খুবই জরুরী। ক্যাম্পেইন সময়ে স্বাস্থ্যকর্মীকে অবশ্যই ফেসমাস্ক ব্যবহার করতে হবে। কেন্দ্রে অবস্থানকালে স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীগণ সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিবেন অথবা সুযোগ থাকলে হেন্ড সেনিটাইজার ব্যবহার করবেন। সংক্রমণের ভয় থাকলে কোন অভিভাবক স্বাস্থ্যকর্মীর নির্দেশনা মেনে নিজ হাতেই কেন্দ্রে বসে তার শিশুকে ভিটামিন এ খাওয়াতে পারবেন। শুধুমাত্র শিশুর যদি নিউমোনিয়া অথবা শ্বাসকষ্ট ও অন্য কোন মারাত্মক অসুস্থতা থাকে তবে শিশুকে ভিটামিন এ খাওয়ানো যাবে না।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই