তারিখ : ১৪ এপ্রিল ২০২৪, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে মৌসুমের চেয়ে ধানের দাম কম

রায়গঞ্জে মৌসুমের চেয়ে ধানের দাম কম,বিক্রি না করে ফেরত নিয়ে যাচ্ছে কৃষক
[ভালুকা ডট কম : ২৫ জুলাই]
রায়গঞ্জে মৌসুমের চেয়েও ধানের দাম কমে যাওয়ায় কৃষকের মাঝে হতাশা বিরাজ করছে। এখন প্রকার ভেদে প্রতিমণ ধানের দাম ২৫০-৩০০ টাকা কমে গেছে। অনেক কৃষককে হাটে ধান বিক্রি করতে এসে ধান বিক্রি না করে ফেরত নিয়ে যেতে দেখাগেছে। মঙ্গলবার উপজেলার চান্দাইকোনা হাট থেকে ধান ফেরত নিয়ে যাচ্ছিলেন ধামাইনগর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের কৃষক নাজমুল হুদা।

তিনি বলেন, মৌসুম সময়ে কাঁচাভেজা ব্রিধান-৯০ ও কাটারিভোগ ধান বিক্রি করেছি ১৪০০-১৫০০ টাকা মণ। এখন শুকনা একই ধানের দাম বলছে ১২০০-১২৮০ টাকা মণ। তাই বিক্রি না করে ফেরত নিয়ে যাচ্ছি। এবার সবকিছুর দাম বেশি। আবাদে গত বছরের চেয়ে বিঘাপ্রতি দুই-তিন হাজার টাকা বেশি খরচ হয়েছে। তাই এদামে ধান বিক্রি করে আবাদের খরচ উঠবেনা বলে তিনি জানান।

উপজেলার চান্দাইকোনার মেসার্স অন্তিম সেমি অটো রাইস মিলের মালিক গোলাম মোস্তফা জানান, তিনি এখন কাটারিভোগ ধান কিনছেন ১২০০-১৩০০ টাকা মণ। ব্রিধান- ২৯ কিনছেন ১১০০টাকা ও মোটা হাইব্রিড ১০০০-১০৫০ টাকা দরে।

ব্যবসায়ীরা বলছেন ধানের প্রচুর আমদানি, কিন্তু গ্রাহক কম। তারা বলেন, মৌসুমে বড় কৃষকেরা ধান বিক্রি করে নাই। পরে দাম বেশি হবে আশায় ধান মজুত করেছিলেন। এখন তারা ব্যাপকহারে  বাজারে ধান আনছেন। অপরদিকে মিল মালিকরা ধান কিনছেন না। এ কারণেই দাম কমেছে বলে দাবি করেন আড়তদার ও পাইকাররা।

আপরদিকে একই এলাকার মেসার্স রোহান অটো রাইস মিলের মালিক আব্দুস সামাদ আকন্দ জানান, এলসিতে বিপুল পরিমাণ চাউল আমদানি করা হয়েছে। বাজারে অপেক্ষকৃত কম দামে এলসির চাউল খাচ্ছেন ভোক্তারা। ফলে স্থানীয় মিলের চাল বাজারে চলছে না। একারণে মিল মালিকেরা ধান কিনছেন না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি বছরে দুভিক্ষ দেখা দিতে পারে এমনটি চাউর হওয়ায় মিলাররা চড়া দামে এবার বোরো মৌসুমে সাধ্যমত ধান চাল মজুত করেছেন। সে কারণে  মৌসুমে ধানের দাম বেশি হয়। এখন এলসির প্রভাবে বাজারে আর আমাদের চাল লোকসান দিয়েও বিক্রি করা যাচ্ছে না  ফলে আমরা আগের মত ধান কিনতে পারছিনা। তাই ধানের দরপতন হয়েছে বলে তিনি জানান। #  





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই