তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

রাণীনগরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ২৫ ডিসেম্বর]
নওগাঁর রাণীনগরে কৃষকদের নিয়ে রোপা-আমন ধানের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় এই মাঠ দিবসের আয়োজন করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রবিবার বিকালে উপজেলার দেউলা মানিকাহার উচ্চ বিদ্যালয় মাঠে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে এ্যাডভোকেট প্রবীর লাহিড়ীর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা ফারজানা হক, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহিদ হাসান, এসওপিপি নাজমুল হুদা প্রমূখ। এ সময় ওই এলাকার দুই শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। ধানই বর্তমানে কৃষকদের প্রধান ফসল। বর্তমানে রোপা-আমন ধানের মৌসুম চলমান। এই ধান কোন প্রযুক্তি ব্যবহার করে বেমিদিন সংরক্ষণ করা যায় সেই বিষয়গুলো কৃষকদের জানা অত্যন্ত প্রয়োজন। আর এই বার্তাগুলো পৌছে দেওয়ার অন্যতম একটি মাধ্যম হচ্ছে মাঠ দিবস।

এছাড়া দিন যতই যাচ্ছে ততই কৃষি জমির পরিমাণ কমছে। তাই একটি ফসলের পর জমি ফেলে না রেখে ওই জমিতে স্বল্পকালীন সময়ের ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে এবং যে কোন ফসল চাষে করনীয় বিষয় সম্পর্কে প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের সচেতন করতেই মূলত এই মাঠ দিবসগুলোর আয়োজন করা হচ্ছে বলে জানান কৃষি কর্মকর্তা ফারজানা হক। আগামীতেও এমন কর্মকান্ড অব্যাহত থাকবে বলেও তিনি জানান।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই