তারিখ : ০৪ ডিসেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনার টিকা গ্রহণ ও করণীয়

করোনার টিকা গ্রহণ ও করণীয়
[ভালুকা ডট কম : ২৮ জানুয়ারী]
একবিংশ শতাব্দীতে জ্ঞান বিজ্ঞানে জয়জয়কার সময়ে এক অদৃশ্য অণুজীব করোনা ভাইরাস থমকে দিয়েছে সারা পৃথিবীকে। থামিয়ে দিলো পৃথিবীর মানুষের সব ধরনের  কোলাহল। কেড়ে নিয়েছে লক্ষ লক্ষ মানুষের প্রাণ! ঘাতক ব্যধি করোনা মহামারি!

এতো কিছুর পরও থেমে নেই চিকিৎসা বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা শতভাগ কার্যকরী না হলেও অনেকটাই কাছাকাছি কার্যকর টিকা ইতোমধ্যে  আবিষ্কার করে ফেলেছেন। করোনা সংক্রমণ ও প্রাণহানি রোধে এই টিকা প্রায় সবাইকেই নিতে হবে। টিকা গ্রহণের পরে যৎসামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হবে যা অন্যান্য টিকার বেলায়ও হয়ে থাকে। এতে ঘাবড়ানোর কোনো কিছু নাই। টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে দৈনন্দিন কাজের কোন ব্যাঘাত ঘটবে না। কয়েক দিনের মধ্যে তা সম্পুর্ন সেরে যাবে। টিকা গ্রহণের পরে কারো কারোর সামান্য জ্বর, কাঁপুনি, টিকার স্থানে একটু ফুলে যাওয়া ও ব্যথা, দুর্বলতা এবং মাথা ব্যথা হতে পারে।

টিকা নেওয়ার পর করণীয়:
টিকার ব্যথার স্থানে পরিস্কার ঠান্ডা পানিতে ভেজানো কাপড় মুড়িয়ে দিতে পারেন। জ্বর ও ব্যথা বেশি হলে ভরা পেটে প্যারাসিটামল অথবা আইবুপ্রোফেন জাতীয় ওষুধ সেবন ও হালকা ব্যায়াম করতে পারেন। পর্যাপ্ত বিশ্রাম, স্বাভাবিক খাবার, পানি পান ও হালকা কাপড় পড়তে হবে। যদি চব্বিশ ঘন্টার মধ্যে টিকার স্থানে লালচে রঙের ও ব্যথা বাড়ে অথবা পার্শ্বপ্রতিক্রিয়াগুলো কয়েক দিনের মধ্যে না সারে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সুত্রঃ CDC



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই