তারিখ : ০২ জুলাই ২০২২, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব উচ্চরক্তচাপ দিবস-২০২২

বিশ্ব উচ্চরক্তচাপ দিবস-২০২২
[ভালুকা ডট কম : ১৭ মে]
১৭ মে-২০২২  বিশ্ব উচ্চরক্তচাপ দিবস। World Hypertension League (WHL) সদস্য  বাংলাদেশেও উচ্চ রক্তচাপ দিবস পালিত হচ্ছে। এবারের শ্লোগান-Measure Your Blood Pressure Accurately , Control it, Live Longer অর্থাৎ "সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন"।

সারা পৃথিবীতে ১৭০ কোটি মানুষ উচ্চরক্তচাপে ভুগছেন এবং বছরে প্রায় এক কোটি মানুষ এ রোগে মারা যান, যা সব সংক্রামক ব্যাধিতে মোট মৃত্যুর সংখ্যার চেয়েও বেশি। বাংলাদেশে ২১ শতাংশ মানুষ উচ্চরক্তচাপে ভুগছেন।হৃৎপিণ্ড সংকোচনকালে রক্তনালিতে চাপকে সিস্টোলিক এবং প্রসারনকালে চাপকে ডায়াস্টোলিক রক্তচাপ বলে। একজন সুস্থ মানুষের গড় সিস্টোলিক রক্তচাপ ১২০ এবং  ডায়াস্টোলিক রক্তচাপ ৮০ মি.মি পারদ। রক্তচাপ ১৪০/৯০ মিমি পারদ বা তার বেশি হলে তাকে উচ্চরক্তচাপ বলে। উচ্চরক্তচাপ ব্রেইনে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকল, চোখ নষ্ট ও ফুসফুসের রক্তনালির স্থায়ী ক্ষতি করে।

বেশিরভাগ উচ্চরক্তচাপের কারণ অজানা। তবে বংশগত, দুশ্চিন্তা, মানসিক চাপ, স্থূলতা, ডায়াবেটিস, অলসতা, কম পরিশ্রম, চর্বি, লবণ, ধূমপান ও মদ ইত্যাদিকে দায়ী করা হয়।উচ্চরক্তচাপ থেকে মুক্ত থাকতে দুশ্চিন্তামুক্ত, খাবার নিয়ন্ত্রণ, ব্যায়াম, শারীরিক সচলতা জরুরী। অতিরিক্ত লবণ, চর্বি, স্থুলতা, ধূমপান ও মদ পরিহার করতে হবে। শাক-সবজি ও ফলমূল খেতে হবে। ওষুধ সেবন ও নিয়মিত রক্তচাপ মেপে রাখতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৩৪৩০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই